বিজ্ঞাপন ছাড়াই Instagram এবং Facebook ব্যবহারে মাসিক ফি কত জানেন?

মেটা বিজ্ঞাপন ছাড়াই Instagram এবং Facebook ব্যবহার করার জন্য একটি মাসিক সাবস্ক্রিপশন ফি প্রস্তাব করেছে। এই প্ল্যানের অধীনে, ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্ট অনুসারে, এই প্ল্যাটফর্মগুলিতে…

Ad-Free Instagram and Facebook

মেটা বিজ্ঞাপন ছাড়াই Instagram এবং Facebook ব্যবহার করার জন্য একটি মাসিক সাবস্ক্রিপশন ফি প্রস্তাব করেছে। এই প্ল্যানের অধীনে, ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্ট অনুসারে, এই প্ল্যাটফর্মগুলিতে বিজ্ঞাপন-মুক্ত অভিজ্ঞতার জন্য ইউরোপের ব্যবহারকারীদের প্রতি মাসে প্রায় 14 ডলার (প্রায় 1,165 টাকা) চার্জ করা যেতে পারে। এখনও পর্যন্ত, ভারতের মতো এশিয়ান বাজারের জন্য কোনও অফার নেই।গোপনীয়তার কারণে ইউরোপে সাবস্ক্রিপশন ফি অনুমোদিত হলে ভারত সরকারও অদূর ভবিষ্যতে একই দিকে যাওয়ার সিদ্ধান্ত নিতে পারে, তবে এটি আপাতত একটি ভবিষ্যদ্বাণী মাত্র।

মেটা আয়ারল্যান্ডের গোপনীয়তা নিয়ন্ত্রকদের, ব্রাসেলসের ডিজিটাল প্রতিযোগিতা কর্তৃপক্ষ এবং ইউরোপীয় ইউনিয়নের গোপনীয়তা নিয়ন্ত্রকদের কাছে এই সম্ভাব্য পদক্ষেপের কথা প্রকাশ করেছে। এই সিদ্ধান্তটি ইউরোপীয় ইউনিয়নের নতুন ডিজিটাল মার্কেটস অ্যাক্টের অধীনে মেটাকে ‘দারোয়ান’ হিসাবে মনোনীত করার পরিপ্রেক্ষিতে আসে। যা প্রযুক্তি জায়ান্টদের ক্ষমতাকে রোধ করার লক্ষ্যে একটি আইনের অংশ। অন্যান্য বিধানগুলির মধ্যে, এই আইনটি কোম্পানিগুলিকে তাদের বিভিন্ন পরিষেবা জুড়ে ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটা একত্রিত করতে এবং অতিরিক্ত বিধিনিষেধ আরোপ করতে নিষেধ করে৷

ইউরোপীয় ইউনিয়ন ইউরোপীয় ব্যবহারকারীদের অনলাইন অধিকার রক্ষা এবং আমেরিকান জায়ান্টদের দ্বারা প্রভাবিত একটি শিল্পে প্রতিযোগিতা বৃদ্ধির প্রাথমিক উদ্দেশ্য সহ, প্রধান প্রযুক্তি কোম্পানিগুলির জন্য কঠোর প্রবিধান বাস্তবায়নে সক্রিয়ভাবে কাজ করছে।

উদ্ধৃত সূত্র অনুসারে, মেটা প্রায় 10 ইউরোর সাবস্ক্রিপশন ফি নিয়ে চিন্তা করছে, যা প্রতি মাসে 10.46 ডলারের সমতুল্য। যে ব্যবহারকারীরা ডেস্কটপ ডিভাইসে বিজ্ঞাপন ছাড়াই Facebook বা Instagram অ্যাক্সেস করতে চান তাদের জন্য। অতিরিক্ত অ্যাকাউন্ট সহ ব্যবহারকারীদের প্রতি অ্যাকাউন্টে প্রায় 6 ইউরো অতিরিক্ত চার্জ দিতে হতে পারে। মোবাইল ডিভাইস ব্যবহারকারীদের জন্য, সাবস্ক্রিপশনের মূল্য প্রতি মাসে প্রায় 13 ইউরোতে বাড়তে পারে। এটি অ্যাপল এবং গুগলের অ্যাপ স্টোর দ্বারা অ্যাপ-মধ্যস্থ অর্থপ্রদানের উপর আরোপিত কমিশনের জন্য অ্যাকাউন্ট বৃদ্ধি করে, যা মেটা শোষণ করতে চায়।

মেটা নিয়ন্ত্রকদের জানিয়েছে যে এটি সাবস্ক্রিপশন প্ল্যানটি রোল আউট করতে চায়, যা “কোন বিজ্ঞাপন নয়” বা এসএনএ প্ল্যান ডাব করা হয়েছে, আগামী মাসগুলিতে ইউরোপীয় ব্যবহারকারীদের জন্য। এই পদক্ষেপটি ব্যবহারকারীদের ব্যক্তিগতকৃত বিজ্ঞাপন সহ Facebook এবং Instagram অ্যাক্সেস চালিয়ে যাওয়ার বা পরিষেবার জন্য অর্থ প্রদান করে একটি বিজ্ঞাপন-মুক্ত অভিজ্ঞতা বেছে নেওয়ার বিকল্প প্রদান করবে। আউটলেট অনুসারে, আয়ারল্যান্ড বা ব্রাসেলসের নিয়ন্ত্রকরা মেটার এসএনএ পরিকল্পনাকে ইইউ প্রবিধানের সঙ্গে সঙ্গতিপূর্ণ বলে মনে করবে কিনা তা অনিশ্চিত রয়ে গিয়েছে।