Post Office-র সঙ্গে ব্যবসার সুযোগ, ১০ হাজারে ফ্র্যাঞ্চাইজি নিয়ে প্রচুর আয়

ভারতে বিশ্বের বৃহত্তম পোস্টাল নেটওয়ার্ক রয়েছে, ১.৫৫ লক্ষেরও বেশি পোস্ট অফিস (Post Office) রয়েছে। এই পোস্ট অফিসগুলির ৮৯% গ্রামাঞ্চলে রয়েছে এবং তবুও পোস্ট অফিসের চাহিদা…

ভারতে বিশ্বের বৃহত্তম পোস্টাল নেটওয়ার্ক রয়েছে, ১.৫৫ লক্ষেরও বেশি পোস্ট অফিস (Post Office) রয়েছে। এই পোস্ট অফিসগুলির ৮৯% গ্রামাঞ্চলে রয়েছে এবং তবুও পোস্ট অফিসের চাহিদা রয়ে গেছে। আরও পোস্ট অফিস খোলার জন্য গ্রাহকদের কাছ থেকে ক্রমাগত অনুরোধ আসছে। মূলত, উন্নয়নশীল শহরগুলিতে চাহিদা বেশি। এই চাহিদা মেটানোর লক্ষ্যে পোস্ট অফিস ফ্র্যাঞ্চাইজি আউটলেট খোলার জন্য ২০২৪ সালের ১ ফেব্রুয়ারি থেকে একটি স্কিম চালু করা হচ্ছে।

যে সুবিধাগুলো ফ্র্যাঞ্চাইজি আউটলেটগুলিতে পাওয়া যাবে

– ইনল্যান্ড স্পিড পোস্ট বুকিং, নন-সিওডি (ডকুমেন্টস এবং পার্সেল), অন্তর্দেশীয় রেজিস্টার্ড চিঠি, ই-মানি অর্ডার
-ডাক টিকিট বিক্রয়
-রাজস্ব স্ট্যাম্প, কেন্দ্রীয় নিয়োগ ফি স্ট্যাম্প ইত্যাদি বিক্রয় সহ খুচরা পরিষেবা।
-পোস্টাল লাইফ ইন্স্যুরেন্স পণ্যের সরাসরি এজেন্ট হিসেবে কাজ করা এবং প্রিমিয়াম সংগ্রহসহ সংশ্লিষ্ট বিক্রয়োত্তর সেবা প্রদান করা।

কিভাবে ফ্র্যাঞ্চাইজি নেবেন ?

ফ্র্যাঞ্চাইজিগুলির জন্য আবেদনকারীদের একটি নির্ধারিত ফর্ম্যাটে একটি আবেদন জমা দিতে হবে। তবে বয়সের উর্দ্ধসীমা নির্ধারণ করা হয়নি।

যোগ্যতা হিসাবে কোনো স্বীকৃত স্কুল থেকে দশম শ্রেণি পাস হতে হবে। স্থানীয় ভাষা এবং ইংরেজিতে ভাল জ্ঞান সম্পন্ন ব্যক্তি ফ্র্যাঞ্চাইজি নেওয়ার জন্য আবেদন করতে পারেন। পাশাপাশি স্মার্ট ফোন বা কম্পিউটারে কাজের জ্ঞান থাকতে হবে। আবেদনকারীকে পোস্ট অফিসে সিকিউরিটি অ্যামাউন্ট হিসাবে মাত্র ১০,০০০ টাকা জমা দিতে হবে।

ফ্র্যাঞ্চাইজিগুলি কমিশনের মাধ্যমে টাকা উপার্জন করবে। প্রতিটি রেজিস্টার্ড চিঠির জন্য ৩.০০ টাকা, ২০০/- টাকার বেশি মূল্যের প্রতিটি মানি অর্ডারের জন্য ৫.০০ টাকা এবং ডাকটিকিট বিক্রয়ের জন্য ৫% কমিশন। বুককরা স্পিড পোস্ট আইটেমগুলির জন্য কমিশন হার খুব আকর্ষণীয় এবং ফ্র্যাঞ্চাইজিটি তার দ্বারা করা মাসিক ব্যবসায়ের ৭% থেকে ২৫% পর্যন্ত মুনাফা পাবে।