Indian Railways: ট্রেনের টিকিট হারিয়ে গেছে! চিন্তা নেই নতুন নির্দেশিকা নিয়ে এল রেল

দেশে সাধারণ মানুষের যাতায়াতের ক্ষেত্রে অন্যতম পছন্দের যানবাহন হলো ভারতীয় রেল। কারণ খুব স্বল্প খরচ এক স্থান থেকে অন্য স্থানে খুব আরামেই যাওয়া যায় ট্রেনে চেপে। তবে শুধু সাধারণ মানুষ নয়, পাশাপাশি অনেক প্রভাবশালী ব্যক্তিও রেলের উপর ভরসা রাখেন।

Lost Your Train Ticket

দেশে সাধারণ মানুষের যাতায়াতের ক্ষেত্রে অন্যতম পছন্দের যানবাহন হলো ভারতীয় রেল (Indian Railways)। কারণ খুব স্বল্প খরচ এক স্থান থেকে অন্য স্থানে খুব আরামেই যাওয়া যায় ট্রেনে চেপে। তবে শুধু সাধারণ মানুষ নয়, পাশাপাশি অনেক প্রভাবশালী ব্যক্তিও রেলের উপর ভরসা রাখেন।

বর্তমানে ভারতীয় রেল প্রায় প্রতিদিন কয়েক লক্ষ যাত্রীবাহী ট্রেন চালায় আর তার মাধ্যমে প্রায় কয়েক কোটি মানুষ এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াত করেন। তবে রেলের গাড়িতে ওঠার জন্য প্রয়োজন পড়ে ন্যায্য টিকিটের। কারণ ভারতীয় রেলের আইন অনুযায়ী ন্যায্য টিকিট ছাড়া ভ্রমণ দণ্ডনীয় অপরাধ।

যার ফলে আপনার আর্থিক জরিমানা থেকে শুরু করে কারাদণ্ড পর্যন্ত হতে পারে। তবে অনেক ক্ষেত্রে দেখা যায় ভ্রমণের আগে কিংবা ভ্রমণের সময় টিকিট হারিয়ে যায় আর সেক্ষেত্রে স্বাভাবিকভাবেই সাধারণ মানুষ চিন্তাই পড়েন। তবে এবার থেকে চিন্তার আর দরকার নেই কারণ স্বল্পমূল্যের বিনিময়ে ভারতীয় রেল আপনাকে দেবে ডুপ্লিকেট কিংবা নকল টিকিট।

যদিও রেলের প্রতিটি শ্রেণীর ক্ষেত্রে এই টাকার পরিমান ভিন্ন। যেমন রেলের স্লিপার ক্লাস কিংবা থার্ড এসির ক্ষেত্রে আপনাকে ১০০ টাকা দিতে হবে নকল টিকিট বানানোর জন্য অন্যদিকে সেকেন্ড এসি কিংবা এসি ফার্স্ট ক্লাসের ক্ষেত্রে সেই আর্থিক পরিমাণ আরো খানিকটা বাড়বে। তবে ভ্রমণের সময় যদি আপনি ঠিকই হারিয়ে যায় তাহলে কোন রকম আর্থিক জরিমানা দিতে হবে না। সেক্ষেত্রে নিজের আইডেন্টিটি প্রুফ দেখালে ট্রেনের মধ্যে থাকা টিকিট পরীক্ষক আপনার নামে যে সিট সংরক্ষিত রয়েছে সেটি চিনিয়ে দেবেন।