Lost Smartphone? স্মার্টফোন হারিয়ে গেলে আর চিন্তা নেই, প্রতিশ্রুতি দিচ্ছে কেন্দ্র

সাম্প্রতিক সময়ে স্মার্টফোন ব্যবহার করে না এমন মানুষ হয়তো হাতে গোনা রয়েছে। কারণ বর্তমান জীবনে আমাদের প্রতিটা মুহূর্তে জড়িয়ে রয়েছে স্মার্টফোন স্মার্টফোন ছাড়া যে কোন কাজই অসম্পূর্ণ থেকে যায়। এক কথায় বলা যায়, বর্তমান পরিস্থিতিতে স্মার্টফোন হয়ে দাঁড়িয়েছে মানুষের এক নেশা।

Find Your Lost Smartphone with Central Government's Assistance

সাম্প্রতিক সময়ে স্মার্টফোন (Smartphone) ব্যবহার করে না এমন মানুষ হয়তো হাতে গোনা রয়েছে। কারণ বর্তমান জীবনে আমাদের প্রতিটা মুহূর্তে জড়িয়ে রয়েছে স্মার্টফোন স্মার্টফোন ছাড়া যে কোন কাজই অসম্পূর্ণ থেকে যায়। এক কথায় বলা যায়, বর্তমান পরিস্থিতিতে স্মার্টফোন হয়ে দাঁড়িয়েছে মানুষের এক নেশা।

কারণ পড়াশোনা থেকে শুরু করে অফিসের কাজ এমনকি বিশ্বের বিভিন্ন তথ্য মুহূর্তের মধ্যে পাওয়া যায় স্মার্টফোনের মাধ্যমে। তাই অন্য সমস্ত কিছু হাতছাড়া করা গেলেও স্মার্টফোন কোনোভাবেই হাতছাড়া করা যায় না। তাছাড়া নিজের গুরুত্বপূর্ণ নথি ছবি কিংবা ভিডিও সবই সেভ করে রাখা যায় স্মার্টফোনের মধ্যে। তবে ভাবুন তো স্মার্ট ফোন যদি একবার চুরি হয়ে যায় কিংবা হারিয়ে যায় তাহলে কি করবেন!

স্মার্টফোন চুরি কিংবা হারানোর মতো ঘটনা আমাদের দেশে নতুন নয় স্মার্টফোন হারিয়ে গেলে কিংবা চুরি হয়ে গেলে পুলিশের রিপোর্ট করেও বেশিরভাগ মানুষ ভরসা রাখতে পারেন না প্রশাসনের উপর। তার কারণ পুলিশ প্রশাসন যতদিনে ফোন খুঁজে দেবেন তার আগেই মানুষের হাতে চলে আসে নতুন স্মার্টফোন। তবে এবার নিজের স্মার্টফোনটি কোথায় রয়েছে তা আপনি নিজেই জানতে পারবেন এমনই এক প্রযুক্তি নিয়ে আসতে চলেছে কেন্দ্র সরকার।

সম্প্রতি কেন্দ্রে তরফ থেকে ঘোষণা করা হয়েছে খুব দ্রুত দেশের প্রতিটি রাজ্যে চালু করা হবে সিইআইআর প্রযুক্তি। সিইআইআর অর্থাৎ সেন্ট্রাল ইক্যুপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার এর মাধ্যমে মুহূর্তের মধ্যেই আপনি জেনে নিতে পারবেন আপনার স্মার্টফোনটি কোথায় আছে। শুধু তাই নয় কোন ব্যক্তি যদি আপনার স্মার্টফোন নিয়ে তা সুইচ অফ করে দেন তাহলেও জানতে পারবেন ফোনের ঠিকানা।

সাধারণত আমাদের প্রত্যেকের ফোনে একটি বিশেষ নম্বর থাকে। যাকে আমরা আইএমইআই নাম্বার বলে থাকি, এই নাম্বারের মাধ্যমে আপনার হারিয়ে যাওয়া স্মার্টফোন খুঁজে পাওয়া সম্ভব বলে জানাচ্ছে কেন্দ্র সরকার। ইতিমধ্যেই দেশের বেশ কিছু রাজ্যে এই প্রযুক্তি পরীক্ষামূলকভাবে চালু হয়ে গিয়েছে আর তার ফল আশানুরূপ বলেই জানাছে কেন্দ্র।