Smartphone খারাপ হয়ে গিয়েছে! দোকানে দেবেন! সেরে রাখুন এক সমস্ত কাজ

বর্তমানে স্মার্টফোন (Smartphone) ছাড়া আমরা অচল। জীবনের প্রতিটা মুহূর্ত স্মার্ট ফোন ছাড়া চলে যায় না, তার কারণ অবশ্য স্মার্টফোনের মাধ্যমে আমরা এখন বিশ্বকে নিজের হাতের মুঠোয় আনতে পেরেছি।

Faulty Smartphone? Trust Our Store for Comprehensive Repair and Assistance

বর্তমানে স্মার্টফোন (Smartphone) ছাড়া আমরা অচল। জীবনের প্রতিটা মুহূর্ত স্মার্ট ফোন ছাড়া চলে যায় না, তার কারণ অবশ্য স্মার্টফোনের মাধ্যমে আমরা এখন বিশ্বকে নিজের হাতের মুঠোয় আনতে পেরেছি। নিজের এলাকার পাশাপাশি গোটা বিশ্বের খুঁটিনাটি বিষয় আমাদের চোখের সামনে উঠে আসে এই স্মার্টফোনের মাধ্যমে।

তাছাড়া অফিসে কাজকর্ম থেকে শুরু করে পড়াশোনা সবই সম্ভব স্মার্টফোনের মাধ্যমে এক কথায় বলা চলে ছোটখাটো কম্পিউটার এই স্মার্টফোন। শুধু তাই নয়, বর্তমানে স্মার্টফোনের ফলে মুহূর্তের মধ্যে আমরা এক জায়গায় বসে অন্য জায়গার মানুষের সাথে যোগাযোগ করতে পারি। তবে স্মার্টফোন মাঝে মধ্যেই বিগড়ে যায়।

সেই সময় অবশ্য আমরা স্মার্ট ফোনটিকে দোকানে নিয়ে যাই। আর যদি স্মার্টফোনটি নতুন হয় অর্থাৎ ওয়ারেন্টি পিরিয়ডের মধ্যে থাকে তাহলে তো কথাই নেই, বিনা খরচে স্মার্টফোন নির্মাণকারী সংস্থা থেকে আমরা নতুন ফোন পায় কিংবা সেই ফোনটি তারা ঠিক করে দেয়। তবে স্মার্টফোন দোকানে নিয়ে যাওয়ার আগে বিশেষ কিছু কাজ আপনার করে রাখা দরকার।

প্রথমত আপনার স্মার্টফোনে এমন কিছু তথ্য কিংবা ডেটা আগে থেকে ব্যাকআপ নিয়ে রাখা দরকার তা না হলে স্মার্টফোনটি রিসেট হলে আপনার সমস্ত গুরুত্বপূর্ণ নথি ফোন থেকে মুছে যেতে পারে যা কোনভাবেই আপনি আর ফেরত পাবেন না তাছাড়া বর্তমানে সবকিছুই ডিজিটাল নির্ভর আমাদের ফোনের মধ্যে googlepay, phonepe জাতীয় বিভিন্ন অ্যাপ ইন্সটল থাকে।

যার মধ্যে আমাদের লেনদেনের সমস্ত তথ্য থেকে যায় তাই স্মার্ট ফোনকে দোকানে দেওয়ার আগে সেই সমস্ত অ্যাপ আনইন্সটল করে দেওয়াই ভালো। প্রয়োজনে সেই সমস্ত অ্যাপের ডাটা আপনি নিজেই উড়িয়ে দিন তাহলে কোন ভাবেই আপনি আর্থিক প্রতারণার মুখে পড়বেন না।