Safety Alert: সারারাত গাড়ি চার্জ দিচ্ছেন! যে কোনও সময়ে ঘটে যেতে পারে বিপদ

বর্তমানে প্রযুক্তি আগের থেকে অনেকটাই উন্নত। সাম্প্রতিক সময়ে যানবাহন আগের থেকে উন্নত হয়েছে, ডিজেল এবং পেট্রোল চালিত গাড়ির পরিবর্তনে বাজার দখল করতে শুরু করেছে ব্যাটারি চালিত গাড়ি। স্কুটি থেকে শুরু করে চার চাকা সবই রয়েছে সেই তালিকায়।

Stay Vigilant: Potential Dangers of Overnight Car Charging Highlighted

Safety Alert: বর্তমানে প্রযুক্তি আগের থেকে অনেকটাই উন্নত। সাম্প্রতিক সময়ে যানবাহন আগের থেকে উন্নত হয়েছে, ডিজেল এবং পেট্রোল চালিত গাড়ির পরিবর্তনে বাজার দখল করতে শুরু করেছে ব্যাটারি চালিত গাড়ি। স্কুটি থেকে শুরু করে চার চাকা সবই রয়েছে সেই তালিকায়।

আর সাধারণ মানুষ গাড়ি কেনার সময় অবশ্য যাচাই করেই কেনেন, তার মাইলেজ থেকে শুরু করে গাড়ির পারফরমেন্স এমনকি গাড়ির ফিচার সবই থাকে নজরে। মূলত অন্যান্য গাড়ির থেকে দূষণ একেবারে নেই বললেই চলে। ঠিক সেই কারণে বিশেষ করে সরকার জোর দিয়েছে ব্যাটারি চালিত গাড়ি নির্মাণের ওপরে। একদিন চার্জ করলেই টানা অনেকদিন চলে। কিন্তু অনেকেই জানেন না ব্যাটারি চালিত গাড়িতে চার্জ দেওয়ার সঠিক নিয়ম।

সকলে রাতের দিকে বেশি চার্জ দেন, কারণ সারাদিনের ব্যস্ততার মধ্যে স্কুটি কিংবা গাড়ি চার্জ দেওয়া সম্ভব নয়। তাই অতিরিক্ত মাত্রায় চার্জ হলে সর্টসার্কিট হওয়ার একটা সম্ভাবনা থেকেই যায়। যার ফলে গাড়ির যন্ত্রাংশ নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। অন্যদিকে ব্যাটারি ফেটে যাওয়ার একটা প্রবল প্রবণতা দেখা যায়।

কারণ ফুল চার্জ হওয়ার পড়ে মাত্রাতিরিক্ত চার্জ হলে ব্যাটারি ফেটে যাওয়ার সম্ভাবনা থাকে। তাছাড়া সর্টসার্কিট হয়ে গাড়িতে আগুন ধরার সম্ভাবনা প্রবল হয়। তাই বিশেষজ্ঞরা বলছেন, রাতের বেলায় ঘুমের সময় চার্জ না দেওয়ার পরামর্শ দিচ্ছেন তারা। তাছাড়া কমতে শুরু করে ব্যাটারির আয়ুও।