Indian football: ময়দানের দুই প্রধান থেকে কারা সুযোগ পেলেন স্টিমাচের শিবিরে?

আগামী ২২ মার্চ থেকে ইম্ফলে শুরু হতে চলেছে ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট। যেখানে মায়ানমার ও কিরঘিজ রিপাবলিকের মুখোমুখি হবে ইগর স্টিমাচের ভারতীয় ফুটবল (Indian football) দল

আগামী ২২ মার্চ থেকে ইম্ফলে শুরু হতে চলেছে ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট। যেখানে মায়ানমার ও কিরঘিজ রিপাবলিকের মুখোমুখি হবে ইগর স্টিমাচের ভারতীয় ফুটবল (Indian football) দল

আগামী ২২ মার্চ থেকে ইম্ফলে শুরু হতে চলেছে ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট। যেখানে মায়ানমার ও কিরঘিজ রিপাবলিকের মুখোমুখি হবে ইগর স্টিমাচের ভারতীয় ফুটবল (Indian football) দল। ধীরে ধীরে কমছে সময়। তাই আজ থেকেই কলকাতায় প্রস্তুতি শিবির শুরু করে দিল ভারতীয় দল। সেজন্য গতকাল ২৩ জন ফুটবলারদের একটি তালিকা প্রকাশ করা হয়।

পাশাপাশি ১১ জনের একটি রিজার্ভ দলের ও ঘোষনা করা হয়। মূলত এখান থেকেই প্রথম একাদশ চূড়ান্ত করবেন ভারতীয় দলের কোচ। তবে বর্তমানে আইএসএল, একেবারে শেষলগ্নে থাকায়, প্রথম থেকেই সমস্ত খেলোয়াড়দের শিবিরে পাচ্ছে না দল। জানা গিয়েছে আজ সব মিলিয়ে মোট ১৪ জনকে নিয়েই শিবির শুরু করছেন স্টিমাচ। বাকি ৯ ফুটবলার বর্তমানে রয়েছেন এটিকে মোহনবাগান ও বেঙ্গালুরু এফসিতে। যারফলে আইএসএল শেষ করেই পরের দিন শিবিরে যোগ দেবেন বাকিরা। সেইসাথে প্রয়োজন পড়লে রিজার্ভে থাকা খেলোয়াড়দের ক্যাম্পে ডাকবেন দলের কোচ।

তবে এবারের এই ক্যাম্পে কারা সুযোগ পাচ্ছেন মোহন-ইস্ট থেকে ? গতকালের ঘোষণা অনুযায়ী, এবারের এই টুর্নামেন্টের রিজার্ভ দলে রয়েছেন বাগান গোলরক্ষক বিশাল কাইথ। কিন্তু আইএসএলে অনবদ্য প্রদর্শন করে ও কেন প্রথম ২৩ জনের মধ্যে রাখা হল না তাকে, সেই নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। জানা গিয়েছে, গোলরক্ষক হিসেবে এবার ডাক পেয়েছেন ফুর্বা লাচেনপা,গুরপ্রীত সিং সিন্ধু ও অমরিন্দর সিং। পাশাপাশি দলে ডাক পেয়েছেন সবুজ-মেরুনের দুই তারকা ফুটবলার মনবীর সিং ও গ্লেন মার্টিনস। কিন্তু এবারের হিরো ইন্ডিয়ান সুপার লিগে ভালো খেলেও প্রথম ২৩ জনে সুযোগ পেলেন না প্রীতম কোটাল। সেইসাথে ভালো পারফরম্যান্স করে ও সুযোগ পেলেন না লাল-হলুদ তারকা নাওরেম মহেশ সিং।

তবে দুই প্রধানে না থাকলেও বাংলার মুখ হিসেবে প্রথম স্কোয়াডে সুযোগ করে নিয়েছেন অ্যাটাকিং মিডফিল্ডার ঋত্বিক দাস। যিনি জামশেদপুর এফসির হয়ে এবছর আইএসএলে মাঠ কাপিয়েছেন। আগামী ২২ মার্চ মায়ানমার ও ২৮ মার্চ কিরঘিজ রিপাবলিকের বিরুদ্ধে খেলবে সুনীল ব্রিগেড। এই প্রথমবার মনিপুরে এসে আন্তর্জাতিক ম্যাচ খেলবে ব্লু টাইগার্স। এবারের আইএসএলে যথেষ্ট ঝলমলে থেকেছেন সুনীল। সেই ফর্ম ধরে রেখেই কি ত্রিদেশীয় টুর্নামেন্টে সাফল্য পাবেন তিনি, কিংবা নিজের ফুটবল শৈলী দিয়েই কি ফের সকল কে তাক লাগিয়ে দেবেন ঋত্বিক? তার উত্তর দেবে সময়।