Bangladesh: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বস্তি দিয়ে বাংলাদেশে মিলল বিশাল ‘গুপ্তধনে’র সন্ধান

বাংলাদেশ (Bangladesh) হঠাৎ করে একটি বিশাল লটারি পেয়েছে৷ এটি এতটাই ধনী হয়ে উঠেছে যে, এক ঝটকায় তারা পুরো ঋণ শোধ করতে পারে।

natural gas has been discovered in Bangladesh

বাংলাদেশ (Bangladesh) হঠাৎ করে একটি বিশাল লটারি পেয়েছে৷ এটি এতটাই ধনী হয়ে উঠেছে যে, এক ঝটকায় তারা পুরো ঋণ শোধ করতে পারে। এর ফলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সকল দুশ্চিন্তার অবসান ঘটিয়ে দেশ উন্নতির পথে অনেক দূর এগিয়ে যেতে পারে। প্রকৃতপক্ষে, বাংলাদেশের দক্ষিণাঞ্চলে একটি নতুন প্রাকৃতিক গ্যাসের মজুত আবিষ্কৃত হয়েছে। এটি একটি বিশাল গুপ্তধন হওয়ার সম্ভাবনা রয়েছে।

সংবাদ সংস্থা সিনহুয়া জানায়, বাংলাদেশের দক্ষিণাঞ্চলীয় জেলা ভোলায় গ্যাসের মজুজ পাওয়া গেছে, যা দেশের জন্য খুবই সুখবর বলে মনে করা হচ্ছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এই প্রাকৃতিক গ্যাসের মজুত আবিষ্কারের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, সরকারি বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড ভোলা জেলায় প্রাকৃতিক গ্যাসের মজুত আবিষ্কার করেছে।

ভোলার একটি কূপ থেকে দুই কোটি ঘনফুট গ্যাসের সম্ভাবনা
এখানে নতুন আবিষ্কৃত ভোলা কূপ থেকে প্রতিদিন দুই কোটি ঘনফুট গ্যাস উত্তোলনের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়। একইসঙ্গে মন্ত্রী জানিয়েছেন, পেট্রোবাংলা ২০২৫ সালের মধ্যে ৪৬টি নতুন অনুসন্ধান, উন্নয়ন ও ওয়ার্ক-ওভার কূপ খনন করতে যাচ্ছে। তিনি দেশে প্রাকৃতিক গ্যাস অনুসন্ধান অব্যাহত রাখার ওপর জোর দিয়েছেন। ভোলা জেলা রাজধানী ঢাকা থেকে প্রায় ২০৫ কিলোমিটার দক্ষিণে অবস্থিত যেখানে শত শত বিলিয়ন ঘনফুট মজুদ রয়েছে। এটি এখন পর্যন্ত বৃহত্তম এলাকা যা প্রায় ৩,৪০৩.৪৮ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে রয়েছে।