worst day: সোমবার সপ্তাহের সবচেয়ে খারাপ দিন, অফিসিয়াল ঘোষণা গিনিস ওয়ার্ল্ড রেকর্ডের

সপ্তাহের প্রথম দিন রবিবার হলেও কর্ম দিবসের শুরু হয় সোমবার(Monday) থেকে। কোনো জায়গায় রবিবার আবার কোন জায়গায় শনিবার ও রবিবার, দুদিনই ছুটির দিন। ছুটির দিন…

সপ্তাহের প্রথম দিন রবিবার হলেও কর্ম দিবসের শুরু হয় সোমবার(Monday) থেকে। কোনো জায়গায় রবিবার আবার কোন জায়গায় শনিবার ও রবিবার, দুদিনই ছুটির দিন। ছুটির দিন কাটিয়ে সোমবার কাজে যেতেই একপ্রকার বাধ্য হতে হয় কর্মীদের। রবিবার খোশমেজাজে দিন কাটিয়ে সোমবার কাজে যেতে খানিকটা বিরক্তি প্রকাশ করে থাকেন অনেকেই। গিনিস ওয়াল্ড রেকর্ড এর মতে সোমবার এই দিনটিতে কাজের গতি ও বেশ কিছুটা ধীরগতি সম্পন্ন হয়। বিভিন্ন সার্ভে ও পর্যালোচনার পর সোমবার দিনটিকে সপ্তাহের সবচেয়ে খারাপ( worst day) ও বিরক্তিকর দিন বলে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছে গিনিস ওয়াল্ড রেকর্ডের তরফ থেকে।

https://twitter.com/GWR/status/1581920448555544576?t=CPc5XOEHs9h0Y-KI2DoO2A&s=19

   

সম্প্রতি গিনিস ওয়ার্ল্ড রেকর্ডের তরফ থেকে টুইট করে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছে যে সোমবার দিনটি শব্দের সবথেকে বিরক্তিকর ও খারাপ দিন।

মনোবিদরা দাবি করেন প্রতিদিনের রুটিনের থেকে একটু আলাদা রবিবার। একটু আয়েশ অনেকটা খোশমেজাজে কাটে দিনটা। ঠিক তার পরের দিনই সোমবার অর্থাৎ কাজে ফেরার দিন। কর্ম জগতের প্রথম দিন অর্থাৎ কাজের ব্যস্ততা থাকে প্রচন্ড যার ফলে নিঃশ্বাস ফেলার সময়টুকুও মেলে না। রবিবার রাত কাটলে ই কর্মক্ষেত্রে যাওয়ার দিন সোমবার তাই তার মানসিক প্রস্তুতি কিন্তু রবিবার রাত থেকেই শুরু হয়ে যায়। ছুটির মেজাজ কাটিয়ে কাজে মন ফেরাতে সোমবার দিন সপ্তাহের অন্যান্য দিনগুলো থেকে একটু বেশি পরিশ্রম করতে হয় কর্মীদের। সার্ভে অনুযায়ী সপ্তাহে বাকি দিনগুলোর তুলনায় সোমবার উৎপাদন বেশ অনেকটা কম থাকে পুরো দমে কাজে ফিরতে মঙ্গলবার গড়িয়ে যায়। এই পরিপ্রেক্ষিতেই গিনিস ওয়ার্ল্ড রেকর্ডসের এই অফিশিয়াল ঘোষণা।

গিনিস ওয়ার্ল্ড রেকর্ড তরফ থেকে টুইট করে করে এই ঘোষণা করার পরেই গোটা সোশ্যাল মিডিয়া জুড়ে মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন বিশ্বের বিভিন্ন জায়গায় ব্যবহারকারীরা। অনেকে টুইট করে জানিয়েছেন, গিনিস ওয়ার্ল্ড রেকর্ড এই ঘোষণা করতে বেশ কিছুটা দেরি করেছে। অন্যদিকে একজন প্রতিক্রিয়া দিয়েছে,”যদি সোমবার দিনটি সপ্তাহে সবথেকে খারাপ দিন হয় সে ক্ষেত্রে বুধবারকে কি বলা যেতে পারে?”। অফিসিয়ালি ঘোষণার পর থেকেই সোশ্যাল মিডিয়ার জুড়ে শুরু হয়ে গিয়েছে তীব্র সমালোচনা। কেউ এই ঘোষণাকে সহমত জানিয়েছেন আবার কেউ সপ্তাহের অন্য দিনগুলি নিয়ে প্রশ্ন তুলেছে। তবে বেশিরভাগ ক্ষেত্রেই বিশ্ব জুড়ে বিভিন্ন সংস্থার কর্মীরা গিনিস ওয়ার্ল্ড রেকর্ডের এই ঘোষণাকে সমর্থন জানিয়েছেন।