Defence: আল কায়দা প্রধানকে খতমকারী MQ-9 Reaper Drone কিনবে ভারত

ভারতীয় অস্ত্র ভাণ্ডারকে মজবুত করতে কড়া পদক্ষেপ নিতে চলেছে প্রতিরক্ষা মন্ত্রক। মঙ্গলবার ড্রোন হামলায় আল কায়েদা প্রধান আয়মান আল জাওয়াহিরিকে নিকেশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। জাওয়াহিরিকে…

ভারতীয় অস্ত্র ভাণ্ডারকে মজবুত করতে কড়া পদক্ষেপ নিতে চলেছে প্রতিরক্ষা মন্ত্রক। মঙ্গলবার ড্রোন হামলায় আল কায়েদা প্রধান আয়মান আল জাওয়াহিরিকে নিকেশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। জাওয়াহিরিকে নির্মূল করতে যুক্তরাষ্ট্র তার সবচেয়ে উন্নত স্টিলথ ড্রোন এবং বিপজ্জনক ক্ষেপণাস্ত্র R9X এবং বিপজ্জনক MQ-9 রিপার ড্রোন ব্যবহার করেছে। শোনা যাচ্ছে, শত্রুকে নিকেশ করতে আমেরিকার কাছ থেকে এবার এই ড্রোন কিনতে পারে ভারত।

প্রসঙ্গত, এই সময় সীমায় ভারত দ্বৈত চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে। একদিকে পাকিস্তানি অনুপ্রবেশকারী, অন্যদিকে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) চিনের চোখ রাঙানি। ক্রমাগত বেড়ে চলা ঘটনা মোকাবিলায় অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত করা হচ্ছে ভারতীয় সেনাকে। ভারত তার প্রতিরক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করার এবং ভবিষ্যতের যে কোনও সংকট মোকাবেলার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে এই বিপজ্জনক ড্রোন সিস্টেমটি কেনার ইচ্ছা প্রকাশ করেছে।

সূত্রের খবর, এ ব্যাপারে বাইডেন প্রশাসনের সঙ্গে আলোচনাও শুরু করেছেন ভারতীয় প্রতিরক্ষা কর্মকর্তারা। প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে, মার্কিন বায়ুসেনার রিপার হল ড্রোনের সবচেয়ে বিশেষ ফিচার, যা চোখের পলকে নির্ভুল লক্ষ্যবস্তুতে আঘাত করে শত্রুকে খতম করতে পারে। এটি তার গতি এবং অগ্নিশক্তির জন্যও পরিচিত। একই সঙ্গে এই একটি ড্রোনের ওজন আফ্রিকান হাতির সমান। প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে, এটি স্টিলথ ক্যাটাগরিতে রাখা হয়েছে যাতে আধুনিক থেকে আধুনিক রাডারও এটি ধরতে না পারে।

এছাড়া প্রবল হাওয়ার মধ্যেও ১৭০০ কেজি ওজন তুলতে পারে রিপার ড্রোন। সুতরাং এই ড্রোনগুলি সবচেয়ে বিপজ্জনক অস্ত্র দিয়ে সজ্জিত করা যেতে পারে। সেই সঙ্গে এই ড্রোন দিয়ে শত্রুপক্ষকে লক্ষ্য করে আকাশ থেকে স্থলভাগে এবং আকাশ থেকে আকাশেও হানা দেওয়া যাবে।