EC: একসঙ্গে দুটি আসনে প্রার্থী হওয়া আটকাতে কমিশনের পদক্ষেপ

নির্বাচন নিয়ে নতুন পদক্ষেপ গ্রহণ করল জাতীয় নির্বাচন কমিশন। জানা গিয়েছে, নির্বাচন কমিশন প্রায় দুই দশক আগের একটি প্রস্তাব পুনরায় বাস্তবায়ন করেছে, যাতে সরকারকে আইন…

Election Commission

নির্বাচন নিয়ে নতুন পদক্ষেপ গ্রহণ করল জাতীয় নির্বাচন কমিশন। জানা গিয়েছে, নির্বাচন কমিশন প্রায় দুই দশক আগের একটি প্রস্তাব পুনরায় বাস্তবায়ন করেছে, যাতে সরকারকে আইন সংশোধন করে একই ব্যক্তির একাধিক আসনে প্রতিদ্বন্দ্বিতা নিষিদ্ধ করতে বলা হয়েছে।

কমিশন বলেছে, যদি তা করা না যায়, তাহলে এই ব্যবস্থা বন্ধ করতে ভারী জরিমানার ব্যবস্থা করতে হবে। সম্প্রতি আইন মন্ত্রকের সচিবের সঙ্গে আলাপচারিতায় মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার এই নির্বাচনী সংস্কারের প্রয়োজনীয়তার উপর জোর দেন। ২০০৪ সালে প্রথম এই প্রস্তাব আসে। আইন বিভাগ নির্বাচন কমিশন সম্পর্কিত বিষয়গুলি মোকাবিলার জন্য সরকারের নোডাল এজেন্সি হিসাবে কাজ করে।

   

বর্তমান নির্বাচনী আইন অনুযায়ী, সাধারণ নির্বাচনে বা বেশ কয়েকটি আসনে উপ-নির্বাচনে বা দ্বিবার্ষিক নির্বাচনে যে কোনো প্রার্থী দুটি ভিন্ন আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন। কেউ যদি একাধিক আসন থেকে নির্বাচিত হন, তাহলে তিনি একই এলাকার প্রতিনিধিত্ব করতে পারবেন।

১৯৯৬ সালে গণপ্রতিনিধিত্ব আইন সংশোধন করে বলা হয়, কোনো ব্যক্তি নির্বাচনে দুটির বেশি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন। এই সংশোধনীর আগে, প্রতিদ্বন্দ্বিতা করার জন্য আসন সংখ্যার কোন সীমা ছিল না।

২০০৪ সালে নির্বাচন কমিশন প্রস্তাব দিয়েছিল, জনপ্রতিনিধিত্ব আইনের কিছু ধারা সংশোধন করা হোক, যাতে কোনও প্রার্থী একসঙ্গে দু’টি আসনে লড়তে না পারেন।

একজন কর্মকর্তা বলেন, ২০০৪ সালে এই আইনের কিছু সংস্কারের প্রস্তাব দেওয়া হয়েছিল। সেই প্রস্তাবে জানানো হয়, কোনও ব্যক্তি এবাবারে একাধিক নির্বাচনী কেন্দ্র থেকে প্রার্থী হতে পারবেন না। যদি কোনও প্রার্থী একাধিক নির্বাচনী কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং তার জন্য যদি নির্বাচন কমিশনকে উপনির্বাচনের পথে হাঁটতে হয়, সেক্ষেত্রে ওই প্রার্থীকে উপনির্বাচনের খরচ বহন করতে হবে।