ফুটবলের চেয়েও কবাডির ফ্যান বেশি ভারতে

ফুটবলের চেয়েও কবাডির ফ্যান বেশি ভারতে। হ্যাঁ সাম্প্রতিক এক রিপোর্টে এমনই তথ্য উঠে এসেছে। Ormax Media সম্প্রতি ভারতের স্পোর্টস বেস নিয়ে একটি গবেষণার রিপোর্ট প্রকাশ…

ফুটবলের চেয়েও কবাডির ফ্যান বেশি ভারতে। হ্যাঁ সাম্প্রতিক এক রিপোর্টে এমনই তথ্য উঠে এসেছে। Ormax Media সম্প্রতি ভারতের স্পোর্টস বেস নিয়ে একটি গবেষণার রিপোর্ট প্রকাশ করেছে। এই গবেষণায় দেশে ক্রীড়াপ্রেমীদের সংখ্যা ১৩৬.৩ মিলিয়ন নির্ধারণ করা হয়েছে, যা প্রায় ১৩.৬৩ কোটি।

ক্রিকেটকে সর্বাধিক দর্শকসংখ্যার সঙ্গে সবচেয়ে জনপ্রিয় খেলা হিসাবে আবির্ভূত হতে দেখে অবাক হওয়ার কিছু নেই। সর্বোপরি দেশে খেলাধুলাকে একটি ধর্ম হিসাবে বিবেচনা করা হয়। অরম্যাক্স মিডিয়ার প্রতিষ্ঠাতা ও সিইও শৈলেশ কাপুর এই রিপোর্টের বিষয়ে বলেন, “এই রিপোর্টের মাধ্যমে আমরা ‘আসল’ ক্রীড়াপ্রেমীদের আকার এবং প্রোফাইলের নির্ভরযোগ্য তথ্যের জন্য প্রয়োজনীয় ফাঁক পূরণ করার লক্ষ্য রাখি।” গবেষণায় ১০ টি ক্রীড়া এবং তাদের ভক্তদের সংখ্যা তালিকাবদ্ধ করা হয়েছে। দেখে নিন দর্শক কোন কোন খেলা দেখতে বেশি পছন্দ করেন।

তালিকার প্রথমেই রয়েছে ক্রিকেট। ভারতে এই খেলার ভক্ত ১২৪.৪ মিলিয়ন, যা নিঃসন্দেহে অন্য যে কোনও খেলাধুলার চেয়ে যথেষ্ট মার্জিনে বেশি।

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে কাবাডি। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি যে ভারতে ফুটবলের থেকেও কবাডি দেখতে বেশি পছন্দ করেন মানুষ। একটি খুব জনপ্রিয় খেলা যা ভারত জুড়ে খেলা হয় এবং এর ২৮.৫ মিলিয়ন ভক্ত রয়েছে। সাম্প্রতিক বছরগুলিতে, প্রো কবাডি লিগের মাধ্যমে, খেলাটি অনুসারীদের মধ্যে একটি বড় বৃদ্ধি দেখেছে।

কুস্তিঃ ভারতে ২৬.৫ মিলিয়ন মানুষ কুস্তি দেখতে ভালোবাসেন। রবি কুমার এবং বজরং পুনিয়ার মতো বেশ কয়েকজন উল্লেখযোগ্য ক্রীড়াবিদ এই প্যাকটি পরিচালনা করেন এবং তাদের একটি বড় ফ্যান-ফলোয়িং রয়েছে।

ফুটবল বিপুল সংখ্যক ভারতীয় দেখতে পছন্দ করেন। ফ্যানবেসের ক্ষেত্রে, এটি টিভি এবং ওটিটি প্ল্যাটফর্মজুড়ে মোট ২৩.৪ মিলিয়ন লোককে এক খেলা আকর্ষণ করে।

ব্যাডমিন্টন

শীর্ষ পাঁচটি খেলায় ১১.৫ মিলিয়ন ভক্ত নিয়ে পঞ্চম স্থানে রয়েছে ব্যাডমিন্টন। আন্তর্জাতিক মঞ্চে দেশকে গর্বিত করে তোলা এই ক্রীড়ায় বেশ কিছু উল্লেখযোগ্য তারকা রয়েছেন।

পিভি সিন্ধু টোকিও অলিম্পিকে ব্রোঞ্জ জিতেছিলেন এবং লক্ষ্য সেন অবিশ্বাস্য ফর্মে রয়েছেন, বিডব্লিউএফ বিশ্ব চ্যাম্পিয়নশিপ এবং অল ইংল্যান্ড ওপেনে পদক জিতেছেন।

অ্যাথলেটিক্স
অ্যাথলেটিক্স, সাধারণভাবে, খুব জনপ্রিয় কারণ এতে জ্যাভলিন থ্রো, হার্ডলস, স্প্রিন্টিং, শট পুট ইত্যাদির মতো বেশ কয়েকটি ইভেন্ট রয়েছে। সম্প্রতি টোকিও অলিম্পিকে ভারতের প্রথম অ্যাথলেটিক্সে সোনা জিতে ইতিহাস সৃষ্টি করেছেন নীরজ চোপড়া।

বক্সিং
বক্সিং খেলা দেখতে পছন্দ করেন ৭.৮ মিলিয়ন ভারতীয়। বিজেন্দর সিং এবং মেরি কমের মতো খেলোয়াড়রা এই খেলাকে এক আলাদা পর্যায়তেই নিয়ে গিয়ে দেশের নাম উজ্জ্বল করেছেন। ২০২০ সালের টোকিও অলিম্পিকের সময়, লভলিনা বোরগোহেইন ব্রোঞ্জ জিতেছিলেন এবং এর মতো সাফল্য প্রচুর দর্শককে আকৃষ্ট করেছিল।

ভলিবল দ্রুতগতিসম্পন্ন এবং অত্যন্ত প্রতিযোগিতামূলক খেলা। প্রাইম ভলিবল লীগ ৭.৬ মিলিয়ন ভিউয়ারশিপের একটি প্রধান উৎস যা খেলাটি উপভোগ করে। ভলিবল ফেডারেশন অফ ইন্ডিয়া এই খেলাটিকে সাধারণ দর্শকের কাছে আরও সহজলভ্য করার লক্ষ্যে কাজ করছে।

হকি একটি খুব জনপ্রিয় খেলা কিন্তু বিপণনের ক্ষেত্রে আরও কাজ করা দরকার, কারণ এটির ভক্তের সংখ্যা ৫.৮ মিলিয়ন।

টেবিল টেনিস
টেবিল টেনিস ধীরে ধীরে ভারতীয় জনতার মধ্যে আরও মনোযোগ আকর্ষণ করছে। মণিকা বাত্রা এবং শরথ কমলের মতো খেলোয়াড়রা অলিম্পিক এবং অন্যান্য আন্তর্জাতিক মিটে তাদের পারফরম্যান্সের মাধ্যমে খেলাটিকে জনপ্রিয় করে তুলেছে। ৪.১ মিলিয়ন ভারতবাসী এই খেলা অতি উৎসাহের সঙ্গে দেখতে পছন্দ করেন।