সাধারণ মানুষকে স্বস্তি দিয়ে পেট্রোল, ডিজেলের দাম কমাল কেন্দ্র

দেশজুড়ে জ্বালানীর মূল্যবৃদ্ধি নিয়ে বিক্ষোভ চলার মাঝেই এবার বড় ঘোষণা করল কেন্দ্র। শনিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitaraman) ঘোষণা করেছেন যে পেট্রোলের দাম লিটার…

petrol prices

দেশজুড়ে জ্বালানীর মূল্যবৃদ্ধি নিয়ে বিক্ষোভ চলার মাঝেই এবার বড় ঘোষণা করল কেন্দ্র। শনিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitaraman) ঘোষণা করেছেন যে পেট্রোলের দাম লিটার প্ৰতি ৯.৫ টাকা কমানো হবে এবং ডিজেল লিটার প্রতি ৭ টাকা কমানো হবে। সেইসঙ্গে অর্থমন্ত্রী ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির মধ্যে জ্বালানীর দামের উপর কেন্দ্রীয় আবগারি শুল্ক হ্রাস করার ঘোষণা করেছেন।

কেন্দ্রীয় সরকার বলেছে যে কেন্দ্রীয় আবগারি শুল্কের উপর কাটছাঁট করে তারা ১ লক্ষ কোটি টাকা হারাবে। এদিন অর্থমন্ত্রী রাজ্যগুলিকে অনুরূপ একটি কাট বাস্তবায়ন করতে এবং সাধারণ মানুষের কাছে এর সুবিধা পৌঁছে দেওয়ার আহ্বান জানান।

   

রবিবার থেকে দিল্লিতে পেট্রোলের দাম হবে প্রতি লিটার ৯৫.৯১, যা বর্তমানে প্রতি লিটারে ১০৫.৪১ টাকা বিক্রি করা হচ্ছিল। অন্যদিকে ডিজেলের দাম হবে প্রতি লিটারে ৮৯.৬৭, যা এখন প্রতি লিটার ৯৬.৬৭ বিক্রি হচ্ছিল।

সর্বশেষ আবগারি শুল্ক হ্রাসের পরে, পেট্রোলের উপর কেন্দ্রীয় করের ঘটনা প্রতি লিটারে ১৯.৯ এবং ডিজেলের উপর প্রতি লিটারে ১৫.৮ এ নেমে আসবে।

শুধু তাই নয়, সরকার এক বছরে ১২ টি সিলিন্ডারের জন্য উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীদের সিলিন্ডার প্রতি ২০০ টাকা ভর্তুকি দেবে, যাতে রান্নার গ্যাসের দাম রেকর্ড স্তরে বৃদ্ধি পাওয়ার ফলে উদ্ভূত কিছু বোঝা লাঘব করা যায়। কেন্দ্রীয় অর্থমন্ত্রী টুইটে বলেন, ‘কেন্দ্রের এই পদক্ষেপের জন্য লাভবান হবে এটি আমাদের মা ও বোনেরা।’