সস্তার মোমো থেকে কী কী ক্ষতি হতে পারে জেনে নিন

খিদে পেলে রাস্তার ধারের খাবারের সামনে থমকে দাঁড়ায়নি এমন মানুষের সংখ্যা হাতে গোনা। ময়দার ছোট ছোট থলির মধ্যে কুচোনো সব্জি বা চিকেনের পুর, সঙ্গে গরম…

cheap momo

খিদে পেলে রাস্তার ধারের খাবারের সামনে থমকে দাঁড়ায়নি এমন মানুষের সংখ্যা হাতে গোনা। ময়দার ছোট ছোট থলির মধ্যে কুচোনো সব্জি বা চিকেনের পুর, সঙ্গে গরম গরম স্যুপ ও লাল চাটনি!চটজলদি খিদে কমাতে মোমোর (momo) এই জনপ্রিয়তা গত কয়েক দশকে অনেকটা বেড়েছে।গবেষণায় উঠে আসা তথ্য এবং চিকিত্‍সকদের বক্তব্যকিন্তু একেবারেই স্বস্তিতে রাখবে না আপনাকে।আদতে কতটা স্বাস্থ্যকর মোমো।

স্ট্রিটফুডগুলোর মধ্যে সবচেয়ে ক্ষতিকারক খাবারগুলির অন্যতম মোমো।মোমো মূলত ময়দা থেকে তৈরি। রাস্তার ধারে সস্তায় মোমো বানাতে বাজারচলতি ময়দাকে ব্লিচ করা হয়। এই ব্লিচের জন্য এতে মেশানো হয় বেঞ্জাইল পারক্সাইড। যা অত্যন্ত ক্ষতিকর।

   

মোমোর বাইরের শরীরে নরম ও তেলা ভাব আনতে এতে যোগ করা হয় অ্যালোক্সেনের মতো ক্ষতিকারক রাসায়নিক। যা কেবল বিপাকক্রিয়ার ক্ষতি করে এমনই নয়,শরীরের বিষক্রিয়া ও কৃমির সমস্যা বাড়ায়।

পুসার ইন্সটিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট, কেটারিং অ্যান্ড নিউট্রিশনের গবেষণায় মিলেছে আর এক আশঙ্কার কথা। মোমোর মধ্যে সালমোনল্লা-সহ এমন কিছু ব্যাকটেরিয়ার উপস্থিতির কথা তাঁরা তাঁ জানিয়েছেন, যা থেকে বদহজমের সঙ্গে ডায়েরিয়া, টাইফয়েডের মতো রোগ ছড়িয়ে পড়তে পারে।