West Bengal SSC: ২৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি

স্কুল সার্ভিস কমিশনের (SSC) নতুন নিয়োগ শুরু হতে চলেছে। রাজ্যজুড়ে প্রায় ২৫ হাজার শিক্ষক নিয়োগ হবে। একথা ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। দ্রুত এবিষয়ে বিজ্ঞপ্তি…

bengali school teacher

স্কুল সার্ভিস কমিশনের (SSC) নতুন নিয়োগ শুরু হতে চলেছে। রাজ্যজুড়ে প্রায় ২৫ হাজার শিক্ষক নিয়োগ হবে। একথা ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। দ্রুত এবিষয়ে বিজ্ঞপ্তি জারি হতে পারে।

স্কুল সার্ভিস কমিশন সূত্রে খবর। টেট ধাঁচে সহকারী শিক্ষক পদে নিয়োগ হবে বলে জানিয়েছে সরকার। খুব শীঘ্রই পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তিনি বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সমস্যার সমাধান করতে চেয়েছিলেন। তিনি এসএসসি নিয়োগ সংক্রান্ত আন্দোলনকর্মীদের সঙ্গে এ ব্যাপারে কথাও বলেন, মুখ্যমন্ত্রীর নির্দেশেই অতিরিক্ত পদ তৈরি করা হয়েছে। তাঁর কথাতেই পদক্ষেপ করা হয়েছে।

ঘোষণা অনুযায়ী ৫২৬১ টি পোস্ট বাড়ানো হয়েছে। এবার শারীর শিক্ষা এবং কর্মশিক্ষা বিভাগে পোস্ট বাড়ানো হয়েছে। জানা গেছে, কর্মশিক্ষায় ৭৫০ জন এবং শারীর শিক্ষায় ৮৫০ জনকে নিয়োগ করা হবে। স্কুল সার্ভিস কমিশনের সুপারিশেই হবে নিয়োগ। দ্রুত পরীক্ষার নোটিশ দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

শিক্ষা দফতর সূত্র বলছে শুধু ৫ হাজার পদ নয়, ২০ হাজার শিক্ষক নিয়োগ করতে চলেছে রাজ্য সরকার। দীর্ঘ সময় পর রাজ্যে হবে এসএসসি। এমনটাই স্কুল সার্ভিস কমিশন সূত্রে খবর। খুব দ্রুতই মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্তরে শিক্ষক নিয়োগ হবে বলে কমিশনের তরফে জানানো হয়। এরপরেই ঘোষণা শিক্ষামন্ত্রীর।

এই মুহুর্তে এসএসসির শিক্ষক দুর্নীতি কেন্দ্র করে মামলা গড়িয়েছে কলকাতা হাইকোর্টে। লাগাতার আন্দোলন এবং ধর্নার মাধ্যমে সরকারের কাছে দাবি নিয়ে সরব হয়েছেন আন্দোলনকারী হবু শিক্ষকরা। দুর্নীতিমুক্ত নিয়োগের দাবিতে বারবার সরব হতে দেখা গেছে তাঁদেরকে। এরই মধ্যে সরকার গঠনের বর্ষপূর্তিতে বোড় সিদ্ধান্ত নিল কমিশন।

স্কুল শিক্ষকপদে কতগুলি আসন খালি রয়েছে? সম্প্রতি মধ্য শিক্ষা পর্ষদের কাছ থেকে জানতে চায় স্কুল সার্ভিস কমিশন। যে রিপোর্ট পেয়ে তাজ্জব হয়ে যান স্কুল শিক্ষা দফতরের আধিকারিকরা।এরপরেই স্কুল সার্ভিস কমিশনের পরীক্ষা করানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।