Heat Wave: আরও দুদিন তাপপ্রবাহ, হিট স্ট্রোকে মৃত্যুর আশঙ্কা বাড়ছে

দাবদাহ ((Heat Wave) থেকে এসেই হুড়মুড়িয়ে জল খেলেই বিপদ। ধীরে সুস্থে কিছুক্ষণ পর জল পান করুন। এমনই বিভিন্ন সতর্কতা দিচ্ছেন চিকিৎসকরা। কারণ, তাপপ্রবাহের কারনে হিট…

heat wave Heat Wave: আরও দুদিন তাপপ্রবাহ, হিট স্ট্রোকে মৃত্যুর আশঙ্কা বাড়ছে

দাবদাহ ((Heat Wave) থেকে এসেই হুড়মুড়িয়ে জল খেলেই বিপদ। ধীরে সুস্থে কিছুক্ষণ পর জল পান করুন। এমনই বিভিন্ন সতর্কতা দিচ্ছেন চিকিৎসকরা। কারণ, তাপপ্রবাহের কারনে হিট স্ট্রোকের ঘটনা ঘটছে।

আবহাওয়া বিভাগ জানাচ্ছে, দক্ষিণবঙ্গে আরও দু-দিন চলবে তাপপ্রবাহ। বীরভূম, মুর্শিদাবাদ, পশ্চিম ও পূর্ব বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরে এই অবস্থা থাকবে।

   

উত্তরবঙ্গের মধ্যে মালদায় গরম অত্যাধিক। দার্জিলিং ও কালিম্পং জেলার পার্বত্য এলাকায় নাতিশীতোষ্ণ পরিবেশ। আর কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে গরম থাকলেও বৃষ্টির সম্ভাবনা আছে।উত্তর ও দক্ষিণ দিনাজপুরে গরমের দাপট থাকবে।

কলকাতা ও দুই চব্বিশ পরগনা, হাওড়া, হুগলি, নদিয়া জেলায় গরমের সঙ্গে হাঁসফাসানি পরিস্থিতির কোনও পরিবারটি নেই।

তাপপ্রবাহের নিরিখে পানাগড় ও বাঁকুড়া গরম যুদ্ধ শুরু করেছে রাজস্থানের থর মরুভূমির সঙ্গে! বুধবারেও তাপপ্রবাহ জারি থাকছে। আবহাওয়া বিভাগ জানাচ্ছ্, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমানের পানাগড়ের তাপমাত্রা থর মরুভূমির দিনের তাপমাত্রার থেকে ২ ডিগ্রি বেশি নথিভুক্ত করা হয়েছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, পশ্চিমবঙ্গ, ওড়িশা, ঝাড়খণ্ড, বিহার সহ আশপাশের অঞ্চলগুলিতে তাপপ্রবাহ আরও বাড়বে। উত্তর-পূর্ব ভারতেরও বেশ কিছু অংশে তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় অনেকটা বেশি থাকবে।