Health Benefits: ডায়েটে ডাবের জলের আশ্চর্যজনক উপকার জানুন

নারকেল (Coconut Water) সবচেয়ে পুষ্টিকর গ্রীষ্মকালীন ফলগুলির মধ্যে একটি কারণ এটি অনেকগুলি অত্যাবশ্যক খনিজ এবং ভিটামিনের সাথে লোড। এই ফলটি বিভিন্ন রূপে খাওয়া হয় এবং…

Health Benefits of Coconut Water

নারকেল (Coconut Water) সবচেয়ে পুষ্টিকর গ্রীষ্মকালীন ফলগুলির মধ্যে একটি কারণ এটি অনেকগুলি অত্যাবশ্যক খনিজ এবং ভিটামিনের সাথে লোড। এই ফলটি বিভিন্ন রূপে খাওয়া হয় এবং এর ভিতরে উপস্থিত রস বা জলে অনেক প্রয়োজনীয় পুষ্টি উপাদান রয়েছে যা আমাদের স্বাস্থ্যের জন্য বিভিন্ন উপায়ে উপকারী প্রমাণিত হতে পারে।

নারকেল জলের পুষ্টির প্রোফাইল –
১। হজমে সাহায্য করে – নারকেলের পানিতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ফাইবার। নিয়মিত ফাইবার গ্রহণ করা আপনার পাচনতন্ত্রের জন্য বিস্ময়কর কাজ করে এবং হজমের বিভিন্ন সমস্যা এড়ায়।

২। কিডনিতে পাথর প্রতিরোধে সাহায্য করে – কিডনি আমাদের শরীর থেকে প্রস্রাবের আকারে টক্সিন এবং অমেধ্য দূর করতে সাহায্য করে। কিন্তু কখনও কখনও, প্রস্রাব স্ফটিক হয়ে কিডনিতে পাথর তৈরি করে। নিয়মিত নারকেল জল খেলে এবং কিডনিতে ক্রিস্টাল তৈরি হওয়ার সম্ভাবনা কমিয়ে এই বেদনাদায়ক অবস্থা এড়ানো যায়।

৩। মেটাবলিজমের উন্নতিতে সাহায্য করে – ভাল বিপাক ভাল স্বাস্থ্যের নিশ্চিত শট উপায় এক. নারকেলের জলে উপস্থিত বিভিন্ন পুষ্টি উপাদান আপনার বিপাককে বাড়িয়ে তুলতে সাহায্য করে, ম্যাঙ্গানিজ অন্যতম গুরুত্বপূর্ণ। অতএব, আপনার ডায়েটে এই জল যোগ করে আপনার বিপাককে একটি অত্যন্ত প্রয়োজনীয় বুস্ট দিন।

৪। কার্ডিওভাসকুলার স্বাস্থ্য সাহায্য করে – কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উন্নতির জন্য ডায়েটে নারকেল জল যোগ করা যেতে পারে। কারণ এই পানি রক্তচাপ কমাতে সাহায্য করে এবং এইভাবে হার্ট অ্যাটাকের সম্ভাবনা কমায়।

৫। ডিহাইড্রেশন প্রতিরোধে সাহায্য করে – ডিহাইড্রেশন আপনাকে অত্যন্ত দুর্বল এবং শক্তি কম করতে পারে। এটি আরও স্বাস্থ্যগত জটিলতার কারণ হতে পারে। এছাড়াও, যখন শরীর ডিহাইড্রেটেড হয়ে যায়, তখন এটি কেবল জলই হারায় না, গুরুত্বপূর্ণ পুষ্টি এবং প্রয়োজনীয় লবণও হারায়। যাইহোক, নারকেলের জল পান করলে তাৎক্ষণিকভাবে শরীরের সমস্ত হারানো পুষ্টি এবং জল পূরণ হয়।

৬। ওজন কমাতে সাহায্য করে – আপনার ডায়েটে নিয়মিতভাবে নারকেল জল অন্তর্ভুক্ত করা অতিরিক্ত ক্যালোরি গ্রহণ থেকে নিজেকে বিরত রাখার একটি দুর্দান্ত উপায়।

৭। ফোলাভাব কমাতে সাহায্য করে – শরীরে অতিরিক্ত সোডিয়ামের ফলে ফোলাভাব হতে পারে। যাইহোক, আপনি যদি নারকেল জল অন্তর্ভুক্ত করেন তবে আপনার শরীরে পটাশিয়ামের মাত্রা বাড়তে পারে। এটি সোডিয়ামের প্রভাব কমাতে সাহায্য করতে পারে এবং ফোলাভাব কমাতে সাহায্য করতে পারে।

৮। হাড় মজবুত করতে সাহায্য করে – নারকেল জল আপনার হাড়কে শক্তিশালী করতে দুর্দান্ত কারণ এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে। এছাড়াও এতে রয়েছে ম্যাগনেসিয়াম যা হাড়ের শক্তি বাড়াতে সাহায্য করে।

৯। ডিটক্সিফিকেশনে সাহায্য করে -শরীর থেকে সমস্ত টক্সিন বের করে দেওয়ার জন্য আমাদের শরীরকে ডিটক্সিফাই করতে হবে। নারকেল জল শরীরকে হাইড্রেট করে এবং এটিকে সমস্ত প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে যা শরীরকে সিস থেকে বিষাক্ত পদার্থগুলি থেকে মুক্তি পেতে সহায়তা করে।

১০। ডায়রিয়া চিকিৎসার জন্য সহায়ক – ডায়রিয়া তার প্রাকৃতিক লবণ এবং ইলেক্ট্রোলাইট শরীরকে বঞ্চিত করতে পারে। এগুলি পূরণ করার জন্য, আমাদের শরীরের ওআরএস-এর মতো পরিপূরকগুলির প্রয়োজন।

১১। রক্তচাপ কমাতে সাহায্য করে – এটি প্রমাণিত হয়েছে যে নিয়মিত নারকেল জল খাওয়া রক্তচাপ বা উচ্চ রক্তচাপ কমাতে কার্যকরী প্রমাণিত হয়।

১২। স্মৃতিশক্তি উন্নত করতে সাহায্য করে – এটি যতই উদ্ভট শোনাতে পারে, নারকেলের জল আসলে স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করতে পারে, এতে অ্যামিনো অ্যাসিড এবং গ্লুটামিক অ্যাসিডের উপস্থিতির জন্য ধন্যবাদ।

১৩। চোখের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে – আপনি যদি আপনার চোখের স্বাস্থ্য সম্পর্কে উদ্বিগ্ন হন এবং এটির উন্নতি করতে চান তবে আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় নারকেল জল অন্তর্ভুক্ত করুন।

১৪। তাত্ক্ষণিক শক্তি প্রদান করে সাহায্য করে – শক্তির একটি তাত্ক্ষণিক ডোজ প্রয়োজন? এক গ্লাস তাজা নারকেল জল পান করুন। প্রাকৃতিক শর্করা এবং অন্যান্য বিভিন্ন পুষ্টির উপস্থিতি তাত্ক্ষণিক শক্তি প্রদানে সহায়তা করে।

১৫। কোষ্ঠকাঠিন্যের চিকিৎসায় সহায়ক – কোষ্ঠকাঠিন্যের মতো পেটের সমস্যা দূর করার জন্য নারকেল জলে প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার রয়েছে।