Bangladesh: রবীন্দ্রসঙ্গীত শিল্পী সনজিদা খাতুন গ্রহণ করলেন পদ্মশ্রী 

বাংলাদেশের (bangladesh) সাংস্কৃতিক আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব ড. সনজিদা খাতুনকে ভারত সরকারের অসামরিক সম্মান পদ্মশ্রী পুরস্কার হস্তান্তর করা হয়েছে মঙ্গলবার বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী…

bangladesh

বাংলাদেশের (bangladesh) সাংস্কৃতিক আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব ড. সনজিদা খাতুনকে ভারত সরকারের অসামরিক সম্মান পদ্মশ্রী পুরস্কার হস্তান্তর করা হয়েছে মঙ্গলবার বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী শিল্পীর হাতে স্মরক তুলে দেন। ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের পক্ষ থেকে সনজিদা খাতুনকে অভিনন্দন জানান দোরাইস্বামী।

শিল্পকলায় বিশেষ অবদান রাখায় সনজিদা খাতুনকে এ়ই খেতাবে ভূষিত করা হয়েছে। ভারতের ৭১তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে তাঁকে পদ্মশ্রী দেওয়া হবে এই ঘোষণা করা হয়। কিন্তু করোনা সংকটের কারণে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করতে বিলম্বিত হয়।

   

গত বছরের ২১ নভেম্বর ভারতের রাষ্ট্রপতি ভবনে পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজনা করা হলেও তাতে অংশ নিতে পারেননি সনজিদা খাতুন। এর জন্য এ পুরস্কার হস্তান্তর করলেন ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী।

সনজিদা খাতুন একাধারে রবীন্দ্রসংগীত শিল্পী, লেখক, গবেষক, সংগঠক, সংগীতজ্ঞ এবং শিক্ষিকা। বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় সাংস্কৃতিক প্রতিষ্ঠান ছায়ানটের প্রতিষ্ঠাতা সদস্য। 

পদ্মশ্রী ছাড়া তিনি একুশে পদক (১৯৯১), বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার (১৯৯৮), পশ্চিমবঙ্গের রবীন্দ্র স্মৃতি পুরস্কার (২০১০) প্রভৃতি সম্মানে ভূষিত হন।