জাপানি বাইক নির্মাতা ইয়ামাহা (Yamaha) সম্প্রতি তাদের নতুন Yamaha XMax SPHEV হাইব্রিড মোটরসাইকেলের একটি অফিসিয়াল টিজার ভিডিও প্রকাশ করেছে। এটি হচ্ছে সিরিজ প্যারালেল হাইব্রিড প্রযুক্তি যুক্ত একটি অত্যাধুনিক বাইক। যা পেট্রোল এবং ইলেকট্রিক মোটর দুইয়ের সংমিশ্রণে চলবে। এই প্রযুক্তির ক্ষেত্রে ইয়ামাহা দ্বিতীয় সংস্থা। কারণ এর আগে Kawasaki পেট্রোল-ইলেকট্রিক মোটরসাইকেল তৈরি করে ফেলেছে।
Yamaha XMax SPHEV-র নতুন হাইব্রিড প্রযুক্তি
Yamaha XMax SPHEV-তে একটি সাধারণ ইন্টারনাল কম্বাশন ইঞ্জিনের পাশাপাশি একটি জেনারেটর থাকবে, যা সরাসরি ক্র্যাঙ্কশ্যাফ্টে সংযুক্ত। এই জেনারেটর বিদ্যুৎ উৎপন্ন করে বাইকের পিছনের অ্যাক্সেলে লাগানো ইলেকট্রিক মোটরকে শক্তি জোগাবে এবং বাইককে চালিত করবে। অর্থাৎ, এটি একসঙ্গে পেট্রোল ও ইলেকট্রিক শক্তি ব্যবহারে সক্ষম।
XMax SPHEV-তে তিনটি ভিন্ন রাইডিং মোড থাকবে, যা চালকের সুবিধা অনুযায়ী বাইকের পারফরম্যান্স পরিবর্তন করতে সমর্থ হবে।
১. EV মোড: এই মোডে বাইক শুধুমাত্র ইলেকট্রিক মোটর ব্যবহার করে চলবে, অর্থাৎ কোনো পেট্রল খরচ হবে না।
২. সিরিজ হাইব্রিড মোড: এই মোডে ইঞ্জিন সরাসরি পিছনের চাকাকে শক্তি দেবে এবং একইসঙ্গে ব্যাটারিও চার্জ হবে। এতে পারফরম্যান্স ও ফুয়েল এফিসিয়েন্সি উভয়ই বজায় থাকবে।
৩. বুস্ট মোড: এই মোডে বাইক সর্বাধিক শক্তি ও টর্ক উৎপন্ন করতে সক্ষম হবে, যা উচ্চ গতির জন্য আদর্শ।
ইয়ামাহার নতুন হাইব্রিড স্কুটারে দুটি ভিন্ন বুস্ট মোড থাকবে, যা বিভিন্ন পরিস্থিতিতে বাড়তি শক্তি প্রদান করবে।
১. Dual Boost মোড: এই মোডে ইঞ্জিন ও পিছনের চাকায় থাকা ইলেকট্রিক মোটর একসঙ্গে কাজ করবে, যা বাইকের এক্সিলারেশন বাড়িয়ে তুলবে।
২. Triple Boost মোড: এটি আরও উন্নত প্রযুক্তির মোড, যেখানে ইঞ্জিন, পিছনের অ্যাক্সেল মোটর এবং ক্র্যাঙ্কশ্যাফ্ট-মাউন্টেড মোটর একসঙ্গে কাজ করবে। ফলে বাইকের পাওয়ার, টর্ক ও রেসপন্স উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে।
প্রসঙ্গত, ইয়ামাহা জানিয়েছে, XMax SPHEV বর্তমানে একটি প্রোটোটাইপ মডেল এবং এটি এখনও গবেষণা ও উন্নয়নের পর্যায়ে রয়েছে। তাই চূড়ান্ত সংস্করণ বাজারে আসার সময় ডিজাইন বা প্রযুক্তিতে কিছু পরিবর্তন আসতে পারে। তবে, এটি বাজারে এলে এটি হবে Yamaha-এর প্রথম সিরিজ প্যারালেল হাইব্রিড মোটরসাইকেল, যা ভবিষ্যতের ইলেকট্রিক ও হাইব্রিড বাইকের জগতে একটি বড় পদক্ষেপ হতে পারে।