Ukraine War: রকেট হামলা হয়েছিল জাহাজে, মুক্তি পেলেন বাংলাদেশি নাবিকরা

ইউক্রেনের উপর রুশ হামলা চলছে (Ukraine War), এর মাঝে বাংলাদেশের বাণিজ্যিক জাহাজে রকেট আছড়ে পড়ে। ভয়াবহ সেই পরিস্থিতি ছিল। বিবিসি জানাচ্ছে, সেই জাহাজে আটকে পড়া…

ইউক্রেনের উপর রুশ হামলা চলছে (Ukraine War), এর মাঝে বাংলাদেশের বাণিজ্যিক জাহাজে রকেট আছড়ে পড়ে। ভয়াবহ সেই পরিস্থিতি ছিল। বিবিসি জানাচ্ছে, সেই জাহাজে আটকে পড়া নাবিকদের অবেশেষে উদ্ধার করা হয়েছে। তাদের পোল্যান্ডে নিয়ে যাওয়া হয়। মৃত নাবিকের দেহ হিমাগারে রাখা হয়েছে।

বুধবার ‘বাংলার সমৃদ্ধি’ নামের ওই জাহাজটিতে রকেট হামলা হয়। বিস্ফোরণে নিহত ইঞ্জিনিয়ার হাদিসুর রহমানের মরদেহ বাংলাদেশে ফেরানোর চেষ্টা চলছে। জাহাজটির২৮ জনকে নিরাপদ আশ্রয়ে রাখা হয়েছে

   

ইউক্রেনের আলভিরা বন্দরে বাংলাদেশের জাহাজ বাংলার সমৃদ্ধি আক্রান্ত হয়। তবে কারা সেই রকেট হামলা করেছিল তা স্পষ্ট নয়। ইউক্রেন ও রাশিয়া কোনওপক্ষ দায় নেয়নি। জাহাজে আটকে পড়া নাবিকরা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে নিজেদের পরিস্থিতি তুলে ধরেন।

যুদ্ধের মাঝে কূটনৈতিক প্রক্রিয়া শুরু করে ঢাকা।পোল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের  রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেন জানান, জাহাজটিতে থাকা ২৮ জন নাবিক ও ইঞ্জিনিয়ারকে ওই বন্দর থেকে দু কিলোমিটার দূরের একটি নিরাপদ আশ্রয়কেন্দ্রে সরানো হয়েছে। তিনি আরো জানান, ইউক্রেনের ওই বন্দরটির আশে পাশের পাশের এলাকায় কিছু বাংলাদেশি রয়েছেন। তাদের সহায়তার এই কাজটি দ্রুত করা সম্ভব হয়েছে।

বাংলাদেশের রাষ্ট্রদূত জানান, মৃত হাদিসুর রহমানের মরদেহ সহ এই ২৮ জনকে সীমান্ত পার করে পোল্যান্ডে নিয়ে যাবার চেষ্টা করা হচ্ছে।

মৃত হাদিসুর রহমানের বাড়ি বরগুনার বেতাগী উপজেলার হোসনাবাদ ইউনিয়নে। তাঁর পরিবার মৃতদেহ ফিরে পেতে বাংলাদেশ সরকারের সঙ্গে যোগাযোগ করেন। চট্টগ্রাম মেরিন একাডেমি থেকে পড়া শেষ করে ২০১৮ সালে কাজে যোগ দেন তিনি। বাংলার সমৃদ্ধি জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার পদে কর্মরত ছিলেন হাদিসুর।