আগামী ১৩ নভেম্বর পশ্চিমবঙ্গের ছয়টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন (West bengal by election 2024) অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইতিমধ্যেই প্রার্থীদের নাম ঘোষণার পর বিভিন্ন রাজনৈতিক দল তাদের প্রচার অভিযান শুরু করেছে। তবে উৎসবের মরসুম চলায় প্রচারে মানুষের সাড়া তুলনামূলক কম থাকায় নতুন কৌশলের পথে হাঁটতে শুরু করেছে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস (TMC)। তৃণমূল শীর্ষ নেতৃত্বের সিদ্ধান্ত অনুযায়ী, বড় জনসভা নয়, বরং ঘরোয়া বৈঠক এবং বাড়ি বাড়ি গিয়ে ভোট প্রচারে জোর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে দায়িত্বপ্রাপ্ত নেতাদের।
জুনিয়র ডাক্তারদের দুই সংগঠনে দানা বাঁধছে বিরোধ, ৮দফা দাবিতে মুখ্যসচিবকে ইমেল অ্যাসোসিয়েশনের
দলীয় সূত্রে জানা গেছে, বাড়ি বাড়ি গিয়ে প্রচার করার সময় দলের নেতারা এলাকার সাধারণ মানুষের সমস্যা সরাসরি শুনবেন এবং সেইসব সমস্যা প্রার্থীর কাছে তুলে ধরবেন।
তৃণমূল কংগ্রেসের নেতৃবৃন্দ আশা করছেন, এতে জনগণের সঙ্গে আরও নিবিড় সংযোগ গড়ে তোলা সম্ভব হবে এবং ভোটারদের আস্থা অর্জন করা যাবে। এলাকাবাসীর কাছ থেকে প্রাপ্ত সমস্যাগুলি নির্বাচিত প্রার্থী নির্বাচনের পর সমাধানের চেষ্টা করবেন বলেও ঘরোয়া বৈঠকগুলোতে জনগণকে আশ্বাস দেওয়া হচ্ছে।
‘ভূমিপুত্র’ ইস্যুতে আইএফকে চিঠি দিয়ে ফের নতুন আবেদন ইস্টবেঙ্গলের!
এই নতুন কৌশলের মূল উদ্দেশ্য হলো, মানুষের জীবনের সঙ্গে জড়িত বাস্তব সমস্যাগুলির সমাধানে অঙ্গীকারবদ্ধ থাকার বার্তা দেওয়া।
Congress: কংগ্রেসের প্রভাব হ্রাস, আসন্ন নির্বাচনগুলির আগে খুশি ‘ইন্ডিয়া’ জোট
বিশেষ করে উৎসবমুখর পরিবেশের মধ্যেও যাতে ভোটাররা এই উপনির্বাচনকে গুরুত্ব দেন, সে কারণে
ই এমন কৌশলের প্রয়োগ। অন্যদিকে, তৃণমূলের এই ঘরোয়া প্রচার কৌশল রাজনৈতিক মহলে আলোড়ন সৃষ্টি করেছে। বিরোধী দলগুলোও এই পদ্ধতির প্রতি নজর রাখছে এবং কোনো কোনো ক্ষেত্রে প্রতিদ্বন্দ্বিতামূলক প্রচারের দিকে ঝুঁকছে।