দানার প্রভাবে উত্তরে শীতের আবহ, পর্যটনে উচ্ছ্বাস বেড়েছে

দানা সাইক্লোনের (Cyclone Dana) প্রভাবে উত্তরের জেলা জলপাইগুড়ি এবং পার্শ্ববর্তী এলাকাগুলিতে শুক্রবার সকাল থেকেই আকাশে মেঘের ঘনঘটা ও শীতল হওয়ার আমেজ দেখা যাচ্ছে। সকাল থেকেই…

Cyclone Dana Brings Chill Winds and Rain to Jalpaiguri

দানা সাইক্লোনের (Cyclone Dana) প্রভাবে উত্তরের জেলা জলপাইগুড়ি এবং পার্শ্ববর্তী এলাকাগুলিতে শুক্রবার সকাল থেকেই আকাশে মেঘের ঘনঘটা ও শীতল হওয়ার আমেজ দেখা যাচ্ছে। সকাল থেকেই টানা বৃষ্টি শুরু হয়েছে পুরো জেলা জুড়ে, যার ফলে সকালেই গুমোট অন্ধকারে ঢেকে গেছে শহরের আকাশ। হালকা বৃষ্টির সঙ্গে জোরালো ঠান্ডা হাওয়ার প্রভাবে তাপমাত্রার পারদও নেমেছে। এতে একদিকে যেমন পর্যটকদের জন্য এসেছে শীতের স্বস্তি, তেমনই শহরবাসীর মনে এসেছে শীতের আগমনের অনুভব।

জলপাইগুড়ি জেলার পাশাপাশি আলিপুরদুয়ার, কুচবিহার, এবং উত্তরবঙ্গের বিভিন্ন জেলাতেও এই বৃষ্টির প্রভাব লক্ষ্য করা গেছে। পার্বত্য জেলা দার্জিলিংয়ে তুষারপাতের সম্ভাবনা নিয়ে আবহাওয়া দপ্তর সতর্ক করেছে। দার্জিলিং এবং ডুয়ার্সে সাইক্লোনের প্রভাবে আরও বেশি পর্যটক সমাগম দেখা যাচ্ছে। মূলত শীতের শুরুর এই পরিস্থিতি বিশেষ করে পর্যটনকেন্দ্রগুলিতে পর্যটকদের ভিড় বাড়িয়ে তুলেছে। বর্তমানে জলপাইগুড়ির তাপমাত্রা ২২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ঘোরাফেরা করছে, যা শীতের আগমনের প্রথম ধাপ বলে মনে করছেন আবহাওয়া বিশেষজ্ঞরা।

   

আবহাওয়া দপ্তর সূত্রে জানা গেছে, শুক্রবার দিনভর এই বৃষ্টির ধারা অব্যাহত থাকবে। দানার প্রভাবে উপকূল এলাকা ছাড়াও উত্তরবঙ্গেও জলবায়ু পরিবর্তন দেখা যাচ্ছে, যার ফলে অঞ্চলটি সরাসরি প্রভাবিত হতে পারে। শীতের এমন আগমন পর্যটকদের যেমন আনন্দিত করছে, স্থানীয় বাসিন্দারাও শীতের আবহে বেশ খুশি।