রেললাইনের উপর ২৩ টি হাতি, থামানো হল ১৬ টি ট্রেন

একটি বা দুটি নয়, রেললাইনের (Railway Track) উপর ২৩ টি হাতি (23 Elephants)।ঝাড়খণ্ডের চক্রধরপুরে হঠাৎ করেই ১৬টি ট্রেন থামাতে হল রেল দফতরকে। গত সোমবার, ২৩…

23 Elephants on Railway Tracks

একটি বা দুটি নয়, রেললাইনের (Railway Track) উপর ২৩ টি হাতি (23 Elephants)।ঝাড়খণ্ডের চক্রধরপুরে হঠাৎ করেই ১৬টি ট্রেন থামাতে হল রেল দফতরকে। গত সোমবার, ২৩ টি হাতির একটি দল বান্দামুন্ডা স্টেশনের রেললাইনে চলে আসে। খবর পেয়ে রেলওয়ের কয়েকজন কর্মী ঘটনাস্থলে পৌঁছান। সেখানকার দৃশ্য দেখে তাঁরা অবাক হয়ে যান। সেখানে একটি বা দুটি নয়, ২৩ টি হাতি দেখতে পান। বিষয়টি সঙ্গে সঙ্গে কর্তৃপক্ষকে জানানো হয়। এরপর ওই রুট দিয়ে যাওয়া ১৬টি ট্রেন বন্ধ করে দেওয়া হয়, যাতে দুর্ঘটনা না ঘটে।

প্রায় ১০ ঘণ্টা বন্ধ থাকে ট্রেন চলাচল। এরপর শুরু হয় ট্রেন চলাচল। হাওড়া-মুম্বই রুটে যেখানে হাতির পাল দাঁড়িয়ে ছিল। হাতির উপস্থিতি দেখে সংশ্লিষ্ট রেলওয়ে বোর্ড ট্রেনের গতি সম্পর্কে নির্দেশ জারি করে। এর অধীনে, আপ এবং ডাউন উভয় দিকের ট্রেনগুলি ঘন্টায় ১০ কিমি বেগে চলে। হাতিদের নিরাপত্তার কথা মাথায় রেখেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

   

মনে করা হচ্ছে, এক সপ্তাহ আগে এই একই জায়গায় একটি পণ্যবাহী ট্রেনের ধাক্কায় হাতির পাল ধাক্কা খেয়েছিল। এতে একটি হাতির বাচ্চা মারা যায়। হাতির দলটি সম্ভবত ওই নিখোঁজ শাবকের সন্ধানে ঘুরে বেড়াচ্ছে। কিছু লোক সোমবার এই ২৩ টি হাতির পাল নিয়ে একটি ভিডিও তৈরি করেছে, যা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।