অক্সিজেনের অভাবে অসুস্থ অমরনাথ যাত্রার তীর্থযাত্রীরা, সাহায্যের হাত বাড়াল আইটিবিপি

42

অমরনাথ যাত্রাপথে অসুস্থ তীর্থযাত্রীরা। অত্যধিক উচ্চতায় অক্সিজেনের অভাবে একাধিক তীর্থযাত্রী অসুস্থ হয়ে পড়লে সাহায্যের হাত বাড়িয়ে দিল ইন্দো টিবেটান বর্ডার পুলিশ বা আইটিবিপি। ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ (ITBP) এর প্রশিক্ষিত কর্মীরা অমরনাথ যাত্রার তীর্থযাত্রীদের অক্সিজেন সরবরাহ করেছেন। এই বছরের অমরনাথ যাত্রার জন্য তাদের দায়িত্বের একটি অংশ হিসেবেই দেখছেন তাঁরা।

দোসরা জুলাই পর্যন্ত, ITBP পঞ্চাশজনেরও বেশি যাত্রীকে অক্সিজেন সহায়তা দান করেছেন। এই যাত্রীরা অক্সিজেনের প্রয়োজনের কারণে অসুস্থ বোধ করছিলেন। শেশনাগ (১২,৩২৪ ফুট) থেকে মহাগুন টপ (১৪ হাজার ফুট) পর্যন্ত যাত্রাপথে প্রায়ই ITBP কর্মীরা যান, যেখানে ঘন ঘন শ্বাসকষ্ট এবং উচ্চ উচ্চতার প্রভাব দেখা যায়। আইটিবিপির কর্মীরা তখন এই যাত্রীদের চিহ্নিত করে তাঁদের প্রয়োজনীয় চিকিৎসা দেয়।

এছাড়াও ITBP যাত্রীদের যখন প্রয়োজন তখন প্রাথমিক চিকিৎসা দিয়েছে। যে কোন ধরনের চিকিৎসা সহায়তার প্রয়োজন হয় এমন যাত্রীদের কাছে যাওয়ার জন্য তারা এলাকায় টহল দেয়। তারা আহতদের স্ট্রেচারে করে শেশনাগ ক্যাম্প বা হাসপাতালে নিয়ে যায়। আইটিবিপি বছরের পর বছর ধরে ভ্রমণের সময় এই ধরনের সহায়তা দিয়ে আসছে। ২০১৯ সালে, কর্মীরা পাথর পড়া বন্ধ করতে এবং তীর্থযাত্রীদের বিপজ্জনক ভূমিধস-প্রবণ এলাকা অতিক্রম করতে সাহায্য করার জন্য একটি ঢাল তৈরি করে। তারা উপচে পড়া জলের সেতুর উপর দিয়ে তীর্থযাত্রীদের সেতু পার হতেও সাহায্য করেছে। সেই বছরও ITBP শত শত তীর্থযাত্রীকে অক্সিজেন সরবরাহ করেছিল।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)