ইউপিআই জালিয়াতির 5 টি সাধারণ কৌশল জানাল দিল্লি পুলিশ, নিরাপদে থাকবে এবার ব্যবহারকারীরা

২০২৪ সালের প্রথমার্ধে, ইউপিআই জালিয়াতির 25,25,924 মামলা দিল্লিতে নিবন্ধিত হয়েছে। এই মামলাগুলি আরও বেশি হতে পারে। আপনি যদি সতর্ক না হন। দিল্লি-এনসিআর সহ দেশের অন্যান্য…

20cf4891fdb189caf8c67b301931bd8db95b01903991e62b537ca1ddb90fb321.0 ইউপিআই জালিয়াতির 5 টি সাধারণ কৌশল জানাল দিল্লি পুলিশ, নিরাপদে থাকবে এবার ব্যবহারকারীরা

২০২৪ সালের প্রথমার্ধে, ইউপিআই জালিয়াতির 25,25,924 মামলা দিল্লিতে নিবন্ধিত হয়েছে। এই মামলাগুলি আরও বেশি হতে পারে। আপনি যদি সতর্ক না হন। দিল্লি-এনসিআর সহ দেশের অন্যান্য রাজ্যে বসবাসকারীদের ইউপিআই জালিয়াতি এড়াতে দিল্লি পুলিশ কিছু টিপস শেয়ার করেছে।

আপনি যদি ইউপিআই ব্যবহারের ক্ষেত্রে এই টিপসগুলি অনুসরণ করেন তবে আপনি ইউপিআই জালিয়াতি এড়াতে পারেন। এছাড়াও, স্ক্যামারদের কুকৌশলগুলি বুঝতে সাহায্য করবে।

   

বিনিয়োগ জালিয়াতি

সোশ্যাল মিডিয়ায় কেলেঙ্কারী এবং অনেক হোয়াটসঅ্যাপ গ্রুপগুলি লাভের বিনিয়োগের রিটার্নের স্ক্রিন শর্টস শেয়ার করে। এই স্ক্রিন শটে, পরিমাণ এবং ব্যাংক অ্যাকাউন্টের কিছু বিবরণ দেওয়া হয়েছে। স্ক্রিনটি মুনাফা বিনিয়োগের রিটার্নের স্বল্পতা দেখে অনেকে তাদের ফাঁদে পড়ে।

বন্ধু হিসাবে অর্থের দাবি

স্ক্যামাররা সোশ্যাল মিডিয়ায় আপনার বন্ধুদের একটি নকল অ্যাকাউন্ট তৈরি করে এবং তারপরে আপনার সঙ্গে কোনও সমস্যায় পড়ার অজুহাত তৈরি করে অর্থ দাবি করে। অনেকে এই জালিয়াতিতে সহজেই ঠকে যান।

জাল কোড

অনেক সময় স্ক্যামাররা ই-কমার্স ওয়েবসাইট এবং ডিপার্টমেন্ট স্টোরে ইউপিআই কোড দিয়ে থাকে। এর মাধ্যমে, এই লোকেরা আপনার কাছ থেকে অর্থ প্রদান করে তবে আপনার আর্থিক তথ্যও চুরি করে।

স্ক্রিন মনিটরিং অ্যাপ্লিকেশন

স্ক্যামাররা আপনার ডিভাইসে এই জাতীয় অ্যাপ্লিকেশনগুলি বহুবার ইনস্টল করে যার কারনে আপনার ডিভাইসের স্ক্রিনটি রেকর্ড করা হয়, এছাড়া আপনি যদি ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড এবং ইউপিআই দিয়ে অর্থ প্রদান করেন তবে এর তথ্য স্ক্যামারগুলিতে পৌঁছায়।

অনেক সময় স্ক্যামাররা সরকারী কর্মকর্তা হয়ে আপনাকে প্রতারণা করে। এই পরিস্থিতিতে মাকড়সার ওয়েবের মতো বন্দি হয় বহু ব্যবহারকারী। অনেক সময় স্ক্যামাররা আপনাকে ব্ল্যাকমেইলও করে থাকে।