ডার্বি হেরে দলের লক্ষ্য প্লে-অফ নয় সাফ জানালেন নতুন কোচ

ইন্ডিয়ান সুপার লিগের চলতি মরশুম শুরুর পর থেকেই ধুঁকছে লাল-হলুদ ঘোড়া। পাঁচ ম্যাচ পরেও জয় অধরা রয়ে গেল ইস্টবেঙ্গলের (East Bengal)। নতুন কোচের আশাতেও লক্ষ্মী…

East Benagl coach Oscar Bruzon

ইন্ডিয়ান সুপার লিগের চলতি মরশুম শুরুর পর থেকেই ধুঁকছে লাল-হলুদ ঘোড়া। পাঁচ ম্যাচ পরেও জয় অধরা রয়ে গেল ইস্টবেঙ্গলের (East Bengal)। নতুন কোচের আশাতেও লক্ষ্মী লাভ হল না মশাল ব্রিগেডের। টানা তিন ম্যাচে হারের হ্যাটট্রিকের পর কোচের দায়িত্ব ছেড়েছিলেন স্প্যানিশ কোচ কার্লেস কুয়াদ্রাত (Carles Cudrat)। তাঁর জায়গায় দলের দায়িত্ব তুলে দেওয়া হয়েছিল আরেক স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোর (Oscar Bruzon) হাতে। তবে ভিসা জটের মধ্যে ডার্বি ম্যাচের আগেই দলের সঙ্গে তাঁকে দেখা যাবে কিনা সেই একাধিক প্রশ্ন উঠেছিল। ভিসা পেয়ে ডার্বির সকালেই কলকাতায় পা রেখেছিলেন লাল-হলুদ কোচ। ডার্বি ম্যাচে এই স্প্যানিশ কোচকে ডাগআউটে বসাতে মরিয়া হয়ে উঠেছিল ইস্টবেঙ্গল (East Bengal) কর্তারা। এদিন বিকেলেই নিশ্চিত হয়ে যায় কোচের আসনে দেখা যাবে অস্কার ব্রুজোকে (Oscar Bruzon)। তবে সব প্রেচেষ্টা যেন বৃথা হয়ে গেল ৯০ মিনিটে শেষে। মোহনবাগানের (Mohun Bagan) কাছে ০-২ গোলে হারল দল।

ডার্বি জিতেও চুপচাপ মোলিনা, জানালেন পরবর্তী টার্গেট

   

ডার্বি ম্যাচের ফলাফল সমর্থকদের আশাহত করলেও, ডাগ আউটে দাঁড়িয়ে নজর কাড়লেন নতুন কোচ। তাঁর আচার-আচরণ দেখে বোঝা গেল তিনি দীর্ঘ দিন ধরে ইস্টবেঙ্গলের কোচের দায়িত্ব পালন করছেন। দলের ফুটবলারদের নির্দেশ দেওয়ার পাশাপশি রেফারির সিদ্ধান্তের প্রতিবাদ করতেও দেখা গেল স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোকে।

সপ্তাহের শেষে ঊর্ধ্বমুখী সোনা, কলকাতায় কত দামে বিকোচ্ছে রুপো?

ডার্বি শেষে সাংবাদিক বৈঠকে দলের ফুটবলারদের প্রশংসা করে লাল-হলুদ কোচ জানান,”দলের “অনেক ইতিবাচক দিক খুঁজে পেয়েছি। খেলোয়াড়দের মধ্যে বোঝাপড়া রয়েছে। যারা খেলেছে তাদের মানসিকতার মধ্যেও ইতিবাচক ভাব লক্ষ করেছি। পরিবর্ত হিসাবে যারা নেমেছে তারা সাধ্যমতো নিজেদের প্রমাণ করার চেষ্টা করেছে। আমি আশাবাদী। তাই দলের মধ্যে ইতিবাচক দিকগুলো খুঁজে বার করতে হবে। একই সঙ্গে নিজেদের ভুলগুলোও শুধরে নিতে।”

কেরালা ব্লাস্টার্সকে যথেষ্ট সমীহ করছেন চেরনিশভ, কী বলছেন?

অস্কার ব্রুজো দলের খামতি কোথায় এই প্রসঙ্গে জানিয়েছেন, “এই মরশুমে ইস্টবেঙ্গল যতগুলো ম্যাচ খেলেছে সব দেখেছি। এই ম্যাচে আমি দেখতে চেয়েছিলাম দল কতটা তৈরি। চেষ্টা করেছি ভুলভ্রান্তি খোঁজার। যা দেখলাম, আমার দলে অনেক কিছুর অভাব রয়েছে। রক্ষণ নিয়ে অনেক কাজ করতে হবে।”

টানা পাঁচ ম্যাচ হেরে লিগ টেবিলের লাস্ট বয় প্রথম দুইয়ে শেষ করতে পারবে এই বিষয়ে অস্কার জানান, ““অবশ্যই সম্ভব। আমি জানি ইস্টবেঙ্গল এখনও পর্যন্ত কোনও দিন আইএসএলে প্রথম ছয়ে শেষ করতে পারিনি। তাই আগের মরসুমগুলোয় দল ব্যর্থ হয়েছে বলেই ধরে নেব। তাই আমাদের লক্ষ্য প্লে-অফ নয়, প্রথম দুই-তিনে শেষ করা। আমরা যে ব্যর্থ হয়েছি সেটা কোনও ভাবেই লুকাতে চাই না। সত্যিটা মেনে নেওয়াই ভাল। সবে এলাম। একটু সময় দিলে মনে হয় ঠিক হয়ে যাবে সব।”