বিরাটের ‘অনুপস্থিতিতে’ শতক হাঁকিয়ে ভারতের পরিত্রাতা এখন সরফরাজ

সুযোগ ছিল বিরাট কোহলির কাছেও। গতকাল রোহিত -জয়সওয়াল আউট হওয়ার পর সরফরাজকে নিয়ে বেশ ভালোই খেলা ধরে নিয়েছিলেন তিনি। তবে গতকাল দিন শেষে গ্লেন ফিলিপ্সের…

Sarfaraz Khan 1st Test Century

সুযোগ ছিল বিরাট কোহলির কাছেও। গতকাল রোহিত -জয়সওয়াল আউট হওয়ার পর সরফরাজকে নিয়ে বেশ ভালোই খেলা ধরে নিয়েছিলেন তিনি। তবে গতকাল দিন শেষে গ্লেন ফিলিপ্সের বলে আউট হয়ে ফিরে যান ভারতের এই কিংবদন্তি ব্যাটসম্যান। তবে কোহলি ফেরত গেলেও নিজের কাজটি আজ বেশ ভালোভাবেই গুছিয়ে নিয়েছেন সরফরাজ খান। প্রথম ইনিংসে শূন্য করে ফেরার পর দ্বিতীয় ইনিংস খেলতে নেমে সেঞ্চুরি (IND vs NZ 1st Test Sarfaraz Khan Century) এল তাঁর ব্যাট থেকে। বেঙ্গালুরু টেস্টের চতুর্থ দিনে ১১৪ রান করে ক্রিজে এখনও অপরাজিত রয়েছেন এই মুম্বাই ব্যাটার। চোট সরিয়ে সরফরাজের সাথে ক্রিজে রয়েছেন ঋষভ পন্থ (৩৬*)।

ভারত এবং নিউজিল্যান্ডের মধ্যে তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্ট বেঙ্গালুরুর এম. চিন্নাস্বামী স্টেডিয়ামে শুরু হয়েছে। এই টেস্টের প্রথম ইনিংস খেলতে নেমে ভরাডুবি ঘটে ভারতীয় দলের। কিউয়ি বোলারদের দাপটে মাত্র ৪৬ রানে অলআউট হয়ে যান ভারতীয় ব্যাটাররা। জবাবে খেলতে নেমে প্রথম ইনিংসে ৪০২ রান করে নিউজিল্যান্ড। ওপেনার ডেভন কনওয়ে এবং টিম সাউদির ব্যাট থেকে অর্ধশতক আসে। দুর্দান্ত কিছু শর্ট খেলে ভারতের বিরুদ্ধে নিজের প্রথম সেঞ্চুরি করেন রচিন রবীন্দ্র।

   

ব্যাট হাতে প্রথম ইনিংসে ভরাডুবির পর, দ্বিতীয় ইনিংসে ভারতীয় দল দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায়।দ্বিতীয় ইনিংসে ভারতের অধিনায়ক রোহিত শর্মা দ্রুত আউট হওয়ার পর, চতুর্থ নম্বরে ক্রিজে আসেন সরফরাজ খান। তিনি বিরাট কোহলির সঙ্গে ১৬৩ বলের জুটি বেঁধে ১৩৬ রান যোগ করেন। কোহলি আউট হওয়ার পরেও সর্ফরাজ নিজের ইনিংসকে এগিয়ে নিয়ে যান এবং ঋষভ পান্তের সঙ্গে দায়িত্বশীল ব্যাটিং করেন।

সরফরাজ খান ১১০ বল খেলে তার প্রথম টেস্ট শতক পূর্ণ করেন। ৫৬.৩ ওভারে টিম সাউদির বলের ওপর এক দুর্দান্ত বাউন্ডারি হাঁকিয়ে তিনি তার শতক পূর্ণ করেন। প্রথম ইনিংসে শূন্য রানে আউট হওয়ার পর, দ্বিতীয় ইনিংসে তার অসাধারণ পারফরম্যান্স ভারতকে ম্যাচে ফিরিয়ে আনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

‘রোহিত শর্মার মধ্যে ধোনির গুণ নেই’-বিস্ফোরক দাবি এই কিংবদন্তির

সরফরাজ খান ১৫ ফেব্রুয়ারি, ২০২৪-এ ইংল্যান্ডের বিরুদ্ধে তার আন্তর্জাতিক টেস্ট ক্যারিয়ার শুরু করেন। এখন পর্যন্ত তিনি তিনটি টেস্ট ম্যাচ খেলেছেন, তিনটিই ইংল্যান্ডের বিরুদ্ধে। এই তিন ম্যাচে তিনি ৭৯.৩৬ স্ট্রাইক রেটে ২০০ রান করেছেন, যার মধ্যে তিনটি অর্ধশতক রয়েছে।

IND vs NZ, T20 World Cup: ‘বাউন্স ব্যাক’র প্রত্যাশায় ছিল দেশ, বিরাট লজ্জার হার টিম কোহলির

প্রসঙ্গত উল্লেখ্য যে, সরফরাজ খান তার ফার্স্ট-ক্লাস ক্যারিয়ারে ৫১টি ম্যাচ খেলেছেন, যেখানে তিনি ৭০.৭৫ স্ট্রাইক রেটে ৪৪২২ রান করেছেন। তার এই রানের মধ্যে রয়েছে ১৪টি শতক এবং ১৫টি অর্ধশতক। ফার্স্ট-ক্লাস ক্রিকেটে তার সর্বোচ্চ স্কোর অপরাজিত ৩০১ রান। এই সিরিজ শুরু হওয়ার বেশ কিছুদিন আগে ইরানি কাপে দ্বিশতরান করেন তিনি। বাংলাদেশ সিরিজে জায়গা না পেলেও, এই সিরিজে শুভমান গিলের অনুপস্থিতিতে সুযোগ পান। সেখান থেকেই ফের নিজের জাত চেনালেন (IND vs NZ 1st Test Sarfaraz Khan Century) এই মুম্বাই ব্যাটার। ( সমস্ত স্কোরের আপডেট এই প্রতিবেদন লেখা পর্যন্ত )