কার্নিভালের দিন ঊর্ধ্বমুখী পেট্রোল, কলকাতায় ডিজেলের দাম কত জানেন?

মঙ্গলবার সকালে ফের দেশজুড়ে নতুন করে জারি হল পেট্রোল ও ডিজেলের দাম। গতকাল অর্থাৎ সোমবার দেশের বহু রাজ্যেই অপরিবর্তিত ছিল পেট্রোল ও ডিজেলের (Petrol Diesel…

Today petrol and diesel price in india

মঙ্গলবার সকালে ফের দেশজুড়ে নতুন করে জারি হল পেট্রোল ও ডিজেলের দাম। গতকাল অর্থাৎ সোমবার দেশের বহু রাজ্যেই অপরিবর্তিত ছিল পেট্রোল ও ডিজেলের (Petrol Diesel Price) দাম। আর তার জন্য কিছুটা স্বস্তি পেয়েছিলেন সাধারণ মানুষ। কিন্তু আজ দিল্লি থেকে শুরু করে কলকাতায় কত টাকায় মিলছে জ্বালানি তেল? চলুন তা এক নজরে দেখে নেওয়া যাক।

বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম ধারাবাহিকভাবে কমলেও সোমবার সকালে সরকারি তেল সংস্থাগুলির তরফে পেট্রোল ও ডিজেলের দামে ভিন্ন পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। এবার জেনে নিন আপনার শহরে আজ কত টাকায় মিলছে তেল? সরকারি তেল সংস্থাগুলির প্রকাশিত দর অনুযায়ী, হরিয়ানার গুরুগ্রামে পেট্রোলের দাম প্রতি লিটারে ৯৫.০৫ টাকা। এদিকে ডিজেলের দাম হয়েছে লিটার প্রতি ৮৭.৯১ টাকা।

   

আজকে এখানে পেট্রোল-ডিজেল দুটোরই দাম বেড়েছে। তবে, বিহারের রাজধানী পাটনায় আজ পেট্রোলের দাম প্রতি লিটারে হয়েছে ১০৫.১৮ টাকা। যেখানে ডিজেল লিটার প্রতি বিক্রি হচ্ছে ৯২.০৪ টাকা। বিহারে আজ পেট্রোলের দাম অপরিবর্তিত থাকলেও ডিজেলের দাম একটু বেড়েছে। ওদিকে রাজস্থানের প্রধান শহর যোধপুরে, আজ পেট্রোলের দাম প্রতি লিটারে বিক্রি হচ্ছে ১০৫.৬৩ টাকায়।

আর সেখানে আজ ডিজেলের দাম রয়েছে ৯১.০৩ টাকা। সোমবারের তুলনায় আজ মঙ্গলবার রাজস্থানে পেট্রোলের দাম একটু কমেছে। অন্যদিকে মঙ্গলবার দিল্লিতে পেট্রোল মিলছে ৯৪.৭২ টাকায় এবং ডিজেল মিলছে প্রতি লিটারে ৮৭.৬২ টাকায়। এক্ষেত্রে আজ পেট্রোল-ডিজেল উভয়েরই দাম দিল্লিতে অপরিবর্তিত রয়েছে।

অন্যদিকে আজ মুম্বাইতে পেট্রোল মিলছে ১০৩.৪৪ টাকা এবং ডিজেল প্রতি লিটারে মিলছে ৮৮.৯৭ টাকা। গতকালের মতোই আজ মুম্বাইতে ডিজেলের দাম একটু কমেছে। চেন্নাইতে রবিবার পেট্রোল ১০০.৭৫ টাকা এবং ডিজেল প্রতি লিটারে ৯২.৩৪ টাকা। চেন্নাইতে আজ পেট্রোল-ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে। অন্যদিকে কলকাতায় আজ পেট্রোল ১০৪.৯৫ টাকা এবং ডিজেল প্রতি লিটারে ৯১.৭৬ টাকা।

এখানেও আজ পেট্রোল-ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে। প্রতিদিন সকাল ৬টায় পেট্রোল ও ডিজেলের দামের পরিবর্তন হয় এবং নতুন দাম প্রকাশ করা হয়। পেট্রোল ও ডিজেলের দামের সঙ্গে আবগারি শুল্ক, ডিলার কমিশন, ভ্যাট সহ অন্যান্য জিনিস যোগ করার পর এর দাম মূল দামের থেকে প্রায় দ্বিগুণ হয়ে যায়। এই কারণেই আমাদের এতটা বেশি দামে পেট্রোল-ডিজেল কিনতে হয়।

গ্রাহকরা এসএমএসের মাধ্যমে জেনে নিতে পারেন পেট্রোল ডিজেলের দৈনিক দাম। ইন্ডিয়ান অয়েলের গ্রাহকরা ৯২২৪৯৯২২৪৯ নম্বরে আরএসপি এবং তাদের সিটি কোড টাইপ করে তথ্য পেতে পারেন এবং বিপিসিএল গ্রাহকরা আরএসপি এবং তাদের সিটি কোড টাইপ করে ৯২২৩১১২২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে তথ্য পেতে পারেন।

এইচপিসিএল গ্রাহকরা এইচপিপ্রাইস এবং তাদের সিটি কোড টাইপ করে এবং ৯২২২২০১১২২ নম্বরে পাঠিয়ে দাম জানতে পারেন। প্রতিদিন সকালে হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন এবং ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন অফ ইন্ডিয়ার মতো সংস্থাগুলি তাদের ওয়েবসাইটে পেট্রোল এবং ডিজেলের দাম প্রকাশ করে।