অপেক্ষার অবসান! বাজারে আসছে আইপ্যাড মিনি সেভেন

Apple সম্প্রতি iPhone 16 সিরিজ নামে একটি নতুন আইফোন সিরিজ লঞ্চ করেছে। এই সিরিজের অধীনে, Apple চারটি ফোন লঞ্চ করেছিল, যার মধ্যে রয়েছে iPhone 16,…

Apple iPad mini seven

Apple সম্প্রতি iPhone 16 সিরিজ নামে একটি নতুন আইফোন সিরিজ লঞ্চ করেছে। এই সিরিজের অধীনে, Apple চারটি ফোন লঞ্চ করেছিল, যার মধ্যে রয়েছে iPhone 16, iPhone 16 Plus, iPhone 16 Pro, iPhone 16 Pro Max। গত এক মাস ধরে বিশ্বের সব স্মার্টফোন বাজারে iPhone 16 সিরিজ নিয়ে তুমুল আলোচনা চলছে। এবার অ্যাপল বাজারে নিয়ে আসছে আইপ্যাড মিনি সেভেন (iPad mini seven)।

iPhone 16 সিরিজের লঞ্চের পর Apple এই মাসেই iPad Mini 7 লঞ্চ করতে পারে। ব্লুমবার্গের মার্ক গুরম্যানের মতে, এই নতুন আইপ্যাডটি ২৮ অক্টোবর লঞ্চ করা হবে বলে আশা করা হচ্ছে। তবে অ্যাপল এখনও সঠিক দিনক্ষণ নিশ্চিত করেনি। সুত্রের খবর, অ্যাপল ১ নভেম্বর একটি ইভেন্টের আয়োজন করবে, সেখানে নয়া এই আইপ্যাডটি লঞ্চ করতে পারে।

   

আইপ্যাড মিনি 7-এ একটি ৮.৩ ইঞ্চি ডিসপ্লে। তবে “জেলি স্ক্রলিং” সমস্যা দূর করার পাশাপাশি নতুন আইফোন প্যাড মিনিতে একটি বড় পরিবর্তন আনা হবে। আইপ্যাড মিনিতে আগে ব্যবহারকারীরা এই সমস্যার সম্মুখীন হয়ে ছিলেন। আইপ্যাড মিনি 7 আইপ্যাড প্রো এবং আইপ্যাড এয়ারে এম-সিরিজ চিপগুলির পরিবর্তে অ্যাপলের এ-সিরিজ প্রসেসর ব্যবহার করবে বলে আশা করা হচ্ছে। এতে আইফোন 15 প্রো থেকে A17 প্রো চিপ বা iPhone 16 থেকে নতুন A18 চিপ থাকতে পারে।

সামনের দিকের ক্যামেরা আপগ্রেড করা হতে পারে। এই পরিবর্তন ভিডিও কলকে আরও ভালো করে তুলবে। HDR 4 মতো বৈশিষ্ট্যগুলি রঙের নির্ভুলতা এবং বৈসাদৃশ্য উন্নত করতে পারে, বেশি অ্যাপারচারে কম-আলোর ছবি তুলতে সক্ষম হবে এই ক্যামেরা। iPad Mini 7-এর শুরুতে দাম হতে পারে ৪৯৯ ডলার। যাতে ১২৮ জিবি স্টোরেজ থাকবে। ভারতে এর দাম প্রায় ৪৫,৯০০ টাকা হবে বলে আশা করা হচ্ছে। এখন দেখার বিষয় যে অ্যাপল তার নতুন আইপ্যাড মিনি অক্টোবরের শেষের দিকে নাকি নভেম্বরের শুরুতে লঞ্চ করে।