গণহত্যা মামলায় অভিযুক্ত শেখ হাসিনার ভারত ত্যাগ? বাংলাদেশ সরকার বলছে জানা নেই!

শেখ হাসিনা (Sheikh Hasina) ক্ষমতাচ্যুত হয়েছেন প্রায় দু মাস। গত ৫ আগস্ট গণবিক্ষোভের মুখে বাংলাদেশ (Bangladesh) ছেড়ে হাসিনা ভারতে আশ্রয় নেন। তাঁর কূটনৈতিক পাসপোর্ট বাতিল…

The interim government of Bangladesh has said that it is not known in which country the fugitive Sheikh Hasina is now

শেখ হাসিনা (Sheikh Hasina) ক্ষমতাচ্যুত হয়েছেন প্রায় দু মাস। গত ৫ আগস্ট গণবিক্ষোভের মুখে বাংলাদেশ (Bangladesh) ছেড়ে হাসিনা ভারতে আশ্রয় নেন। তাঁর কূটনৈতিক পাসপোর্ট বাতিল করেছে বাংলাদেশের অন্তর্বর্তী সরকার। এই সরকারের দাবি, শেখ হাসিনা কোথায় আছেন তাদের জানা নেই! 

‘AK 56’ এর ম্যাজিক, উপত্যকায় আম আদমিতে পরাজিত ‘পদ্ম’

   

শেখ হাসিনা কোথায়? এ বিষয়ে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের বিদেশমন্ত্রক উপদেষ্টা মহম্মদ তৌহিদ হোসেন বলেছেন তিনি সঠিক জানেন না কোথায় আছেন প্রাক্তন প্রধানমন্ত্রী। মঙ্গলবার ঢাকায় বিদেশ উপদেষ্টা বলেছেন, শেখ হাসিনার অবস্থানের বিষয়ে আমরা নিশ্চিত হতে পারিনি। আমরা দিল্লিতেও এ বিষয়ে খোঁজ করেছি। কনফার্মেশন কেউ দিতে পারেনি।

গত জুলাই-আগস্ট মাসে বাংলাদেশ সরকারি চাকরিতে আসন সংরক্ষণ নিয়মের সংস্কার (কোটা সংস্কার) দাবিতে পড়ুয়াদের বিক্ষোভ ক্রমে গণবিক্ষোভে পরিনত হয়েছিল। বিক্ষোভ দমনে গুলিতে নিহত হন শতশত বিক্ষোভকারী। অভিযোগ, এই গণহত্যার নির্দেশ দিয়েছিলেন শেখ হাসিনা। পালাবদলের পর হাসিনার বিরুদ্ধেই বাংলাদেশে শতাধিক হত্যা মামলা দায়ের হয়েছে। হাসিনাকে মৃত্যুদণ্ড দিতে হবে এমন দাবি উঠেছে।

senior doctors resign: আরজি করের পথেই গণইস্তফার হুমকি কলকাতা মেডিক্যালের ডাক্তারদেরও

এর মাঝে শেখ হাসিনা বার্তা পাঠান, তিনি বাংলাদেশে দ্রুত ফিরবে। তিনি বলেন আমি সীমান্তের কাছাকাছি আছি। একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায় তিনি দিল্লিতে আছেন। তাঁকে কড়া নিরাপত্তার বলয়ে রেখেছে ভারত সরকার। ভারতের বিদেশমন্ত্রক শেখ হাসিনার উপস্থিতি অস্বীকার করেনি।

বাংলাদেশ সরকার বলছে শেখ হাসিনা কোথায় জানা নেই।

বাংলাদশে বিতর্ক, শেখ হাসিনা ভারত ছেড়ে সংযুক্ত আরব আমিরশাহিতে চলে গেছেন। তবে হাসিনার পুত্র সজীব ওয়াজেদ জয় মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বলেছেন, আমার মা ভারত ছেড়ে গিয়েছেন বলে যে খবর চাউর হয়েছে সেটি সঠিক নয়। তিনি এখনও ভারতে অবস্থান করছেন।

হেরেও নয়া বিপত্তি! সাকিবের পর এবার অবসর নিলেন মাহমুদউল্লাহ

বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের বিদেশমন্ত্রক উপদেষ্টা তৌ‌হিদ হো‌সেন বলেছেন, ভারত ও ইউএই এই দুই দেশেই সরকারিভাবে শেখ হাসিনার অবস্থানের বিষয়ে জানতে চাওয়া হয়েছে।