নয়া মডেল থেকে ‘ইউ- টার্ন’, পুরনো নিয়মে নিয়োগ করবে রেল

রেলে নিয়োগে পুরনো নিয়মকেই আগ্রাধিকার দিচ্ছে ভারতীয় রেল (Indian Railways) । নয়া মডেল থেকে কার্যত ‘ইউ- টার্ন'(‘U-turn’), আটটি রেলওয়ে পরিষেবাকে একত্রিত করে ‘ইন্ডিয়ান রেলওয়ে ম্যানেজমেন্ট…

Indian Railways

রেলে নিয়োগে পুরনো নিয়মকেই আগ্রাধিকার দিচ্ছে ভারতীয় রেল (Indian Railways) । নয়া মডেল থেকে কার্যত ‘ইউ- টার্ন'(‘U-turn’), আটটি রেলওয়ে পরিষেবাকে একত্রিত করে ‘ইন্ডিয়ান রেলওয়ে ম্যানেজমেন্ট সার্ভিস’ (IRMS) চালু করা হয়েছিল, তা থেকে কার্যত ১৮০ ডিগ্রি ঘুরে পুরনো মডেলেই ফিরে গেল।

২০১৯ সালের আগে যেভাবে দুটি আলাদা পরীক্ষার মাধ্যমে অফিসারদের নিয়োগ করা হত,’সিভিস সার্ভিসেস এক্সাম’ (CSE) এবং ‘ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস এক্সাম’-র (ESE) সেভাবেই এই বছর থেকে নিয়োগ করা হবে। অর্থাৎ কোভিড মহামারীর আগের সময়ে সিভিল এবং ইঞ্জিনিয়ারিং নিয়োগ পরীক্ষা যে পদ্ধতিতে হত সেই পদ্ধতি ফিরে আসছে। ‘সিভিস সার্ভিসেস এক্সাম’ (CSE) এবং ‘ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস এক্সাম’-র (ESE) মাধ্যমে রেলওয়ে অফিসারদের নিয়োগ করার সিদ্ধান্তে ইতিমধ্যে অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় সরকার।
২০১৯ সালে যে নিয়োগ প্রক্রিয়ায় নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভা অনুমোদন দিয়েছিল, সেখান থেকে ‘ইউ-টার্ন’ নেওয়া হল কেন? সংশ্লিষ্ট মহলের মতে, রেলের আমলাতন্ত্রে দীর্ঘদিন ধরে যে দফতরের ধারা চলে আসছিল, তাতে ইতি টানতে IRMS চালু করেছিল কেন্দ্রীয় সরকার। যা রেলের নিয়োগ ব্যবস্থায় আমূল পরিবর্তন হিসেবে বিচার করা হচ্ছিল।

   

রেল সুত্রে খবর, নয়া মডেলে নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে নতুন অফিসার পেতে গিয়ে রীতিমতো সমস্যার মুখে পড়তে হচ্ছিল রেলকে। সেপ্টেম্বরের গোড়াতেও প্রথম ব্যাচের অফিসাররা ট্রেনিং করছিলেন। তার জেরে এমনই পরিস্থিতি তৈরি হয়েছিল যে দৈনন্দিন কাজকর্ম চালানোর জন্য অবসরপ্রাপ্তদের শরণাপন্ন হতে বাধ্য হয়েছিল রেল কর্তৃপক্ষ। দীর্ঘমেয়াদি পরিকল্পনায় এই নয়া মডেলে কাজ চালানো দুষ্কর ছিল। আর তাই পুরনো নিয়মেই ফিরে গিয়েছে রেল।

রেল মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ২০২৫ সালের জন্য ‘ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস এক্সাম’-র (ESE) নিয়ম ইতিমধ্যে জারি করছে টেলিকমিউনিকেশন মন্ত্রক।আগামী ৮ জানুয়ারি আবেদন জমা দেওয়ার শেষদিন ধার্য করা হয়েছে। প্রার্থীদের কথা বিবেচনা করে আবেদনের সময়সীমা বাড়ানোর অনুরোধও করেছে রেল মন্ত্রক। তবে নয়া মডেল থেকে ‘ইউ- টার্ন’ একথা মেনে নিতে চাইছে না রেলের উচ্ছপদস্ত আধিকারিকরা।২০১৯ সালে মন্ত্রী সভায় যে সিদ্ধান্ত নিয়েছিল সেটাকে মোটেও লঙ্ঘন করা হচ্ছে না দাবি রেল আধিকারিকদের।তবে নিয়োগের নিয়ম বদলাতে পুরনো নিয়ম ফেরাতে স্পষ্ট হচ্ছে যে নয়া মডেল থেকে ‘ইউ- টার্ন’ নিয়েছে ভারতীয় রেল।