এবার পুজোয় জেলবন্দিদের মেনুতে ‘মটন বিরিয়ানি’ ‘বাসন্তী পোলাও’

এবার পুজোয় জেলবন্দিদের (jail inmates) মেনুতে (menu) ‘মটন বিরিয়ানি’ (‘Mutton Biryani’) ‘বাসন্তী পোলাও’ (‘Basanti Polao’)। রাজ্যের সংশোধনাগার (correctional facility) গুলি দুর্গা পূজার সময় বিশেষ খাবার…

jail inmates menu 'Mutton Biryani'

এবার পুজোয় জেলবন্দিদের (jail inmates) মেনুতে (menu) ‘মটন বিরিয়ানি’ (‘Mutton Biryani’) ‘বাসন্তী পোলাও’ (‘Basanti Polao’)। রাজ্যের সংশোধনাগার (correctional facility) গুলি দুর্গা পূজার সময় বিশেষ খাবার পরিবেশনের পরিকল্পনা করেছে, যার মধ্যে রয়েছে মাটন বিরিয়ানি এবং বাসন্তী পুলাও, যাতে বন্দীরাও উত্সব উদযাপন করে তার জন্যই এই ব্যবস্থা। শনিবার ৫ আগস্ট রাজ্যের সংশোধনাগারের এক আধিকারিক বলেন, ষষ্ঠীর দিন ৯ অক্টোবর থেকে দশমী দিন ১২ অক্টোবর পর্যন্ত বিশেষ মেনু থাকছে জেলবন্দিদের জন্য। তিনি আরও বলেন, প্রতি উৎসবে তারা বন্দীদের কাছ থেকে ভালো খাবারের অনুরোধ পান।

 

   

বন্দীদের মধ্যে যারা রান্নার কাজ করে তারা বিশেষ খাবারের পদ তৈরি করবে, যার মধ্যে রয়েছে বিভিন্ন ধরণের বাঙালি খাবার। মেনুতে থাকবে মাছের মাথা দিয়ে পুই শাক, মাছের মাথা দিয়ে ডাল, লুচি-ছোলার ডাল, পায়েশ, চিকেন কারি, আলু পটল চিংরি, মটন বিরিয়ানি, সাথে রাইতা এবং বাসন্তী পোলাও। ধর্মের প্রতি শ্রদ্ধা রেখে সবাইকে আমিষ খাবার পরিবেশন করা হবে না। বন্দীরা তাদের পছন্দের খাবার বেছে নিতে বলা হবে।

 

বর্তমানে প্রেসিডেন্সি জেলে রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চ্যাটার্জি, জ্যোতি প্রিয়া মল্লিক এবং আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ রয়েছেন, অর্থাৎ পুজোর দিন গুলিতে এই বিশেষ মেনুর খাবার পাবেন তারাও। বর্তমানে, রাজ্য জুড়ে ৫৯টি সংশোধনাগারে ২৬,৯৯৪ জন পুরুষ এবং ১,৭৭৮ জন মহিলা বন্দি রয়েছেন। রাজ্যের প্রতিটি সংশোধনাগারে মিলবে এই পরিষেবা।