৯ বোলারের জোরে দক্ষিণ আফ্রিকাকে হারাল টিম ইন্ডিয়া

মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ (Women’s T20 World Cup) সবে শুরু হতে চলেছে কিন্তু তার ঠিক আগে টিম ইন্ডিয়ার উত্তেজনা কমছে না। সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত…

India Defeats South Africa by 28 Runs in 2nd Warm-Up Match Ahead of Women's T20 World Cup

মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ (Women’s T20 World Cup) সবে শুরু হতে চলেছে কিন্তু তার ঠিক আগে টিম ইন্ডিয়ার উত্তেজনা কমছে না। সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হওয়া টুর্নামেন্টের আগে, টিম ইন্ডিয়া তাদের দ্বিতীয় অনুশীলন ম্যাচেও জিতেছে। দক্ষিণ আফ্রিকার (India vs South Africa) বিরুদ্ধে এই ম্যাচে টিম ইন্ডিয়া ৯ বোলার ব্যবহার করে এবং ২৮ রানের ভাল ব্যবধানে জিতেছিল। এই জয়ের পরেও, টিম ইন্ডিয়ার ব্যাটিংয়ে টপ অর্ডারের ব্যর্থতা আরও একবার দেখা গেল, যা ৩ অক্টোবর দলের প্রচার শুরুর আগে ভাল খবর নয়।

আবারও ব্যর্থ ভারতের টপ অর্ডার
মঙ্গলবার ১ অক্টোবর দুবাইয়ের আইসিসি একাডেমিতে টিম ইন্ডিয়া তাদের দ্বিতীয় অনুশীলন ম্যাচ খেলেছে। এমনকি প্রথম প্রস্তুতি ম্যাচেও হরমনপ্রীত কৌরের নেতৃত্বে ভারতীয় দল জিতেছিল বোলারদের শক্তিতে। সেই ম্যাচে ব্যর্থ হন টিম ইন্ডিয়ার প্রথম তিন ব্যাটসম্যান শেফালি ভার্মা, স্মৃতি মান্ধানা ও ক্যাপ্টেন কৌর। এবারও গল্প বদলায়নি। শেফালি এবং হরমনপ্রীত সস্তায় আউট হয়ে গেলেন, স্মৃতি আবার তার শুরুকে বড় স্কোরে রূপান্তর করতে পারেনি।

   

আবারও টিম ইন্ডিয়া প্রথমে ব্যাট করে এবং দ্বিতীয় বলেই খাতা না খুলেই আউট হয়ে যান শেফালি। হরমনপ্রীত কৌর আউট হওয়ার পর, স্মৃতি এবং জেমিমা রদ্রিগেজের মধ্যে একটি অংশীদারিত্ব তৈরি হয়েছে বলে মনে হয়েছিল কিন্তু এটিও ৯তম ওভারে ভেঙে যায়। গত ম্যাচে হাফ সেঞ্চুরি করে টিম ইন্ডিয়াকে বাঁচানো জেমিমা এবার তার ইনিংসকে বেশি এগিয়ে নিতে পারেননি। যাইহোক, রিচা ঘোষ এবং দীপ্তি শর্মার মধ্যে ৭০ রানের একটি দ্রুত এবং গুরুত্বপূর্ণ জুটি ছিল, যার ভিত্তিতে ভারতীয় দল ৭ উইকেট হারিয়ে ১৪৪ রান করতে সক্ষম হয়েছিল। দক্ষিণ আফ্রিকার হয়ে তারকা ফাস্ট বোলার আয়াবোঙ্গা খাকা নিয়েছেন সর্বোচ্চ ৫ উইকেট।

৯ বোলারের উপর ভর করেই জয়
যেখানে দক্ষিণ আফ্রিকার ওপেনিং জুটি ৩৭ রানের সূচনা দিলেও তাদের ব্যাটিংও কোনো গতি দেখাতে পারেনি। ভারতের ফাস্ট বোলিং আক্রমণ শুরুতেই এগিয়ে নিয়েছিল এবং ব্যাট করতে খুব একটা স্বাধীনতা দেয়নি। এরপর উইকেট নেওয়ার কাজটা করে দিল স্পিন বিভাগ। তিনজন ফাস্ট বোলারের অধিনায়ক কৌর নিজে সহ মোট ৬ জন স্পিনার ব্যবহার করেছেন। রাধা যাদব ছাড়া বাকি পাঁচ স্পিনারই উইকেট নেন। লেগ স্পিনার আশা শোভনা সর্বোচ্চ ২ উইকেট নেন এবং দক্ষিণ আফ্রিকা দল ২০ ওভারে মাত্র ১১৬ রান করতে পারে।