Gold silver price: পুজোর মুখেই ফের বাড়ল সোনার দাম, কলকাতায় কত হল জানেন?

রোজই একটু একটু করে বাড়ছে সোনা ও রুপোর (Gold silver price) দাম৷ সামনেই পুজো৷ তাই তার আগে পোশাক কেনার পাশাপাশি কম-বেশি সকলেই সোনা ও রুপোর জিনিস…

Gold Silver Price 1 Gold silver price: পুজোর মুখেই ফের বাড়ল সোনার দাম, কলকাতায় কত হল জানেন?

রোজই একটু একটু করে বাড়ছে সোনা ও রুপোর (Gold silver price) দাম৷ সামনেই পুজো৷ তাই তার আগে পোশাক কেনার পাশাপাশি কম-বেশি সকলেই সোনা ও রুপোর জিনিস কিনে থাকেন৷ তবে আমজনতার কাছে সোনা কেনা তো আর মুখের কথা নয়৷ যদিও কয়েকদিন আগেই কিছুটা হলেও সোনা-রুপোর (gold silver price) দাম অনেকটাই কমে গিয়েছিল৷ কিন্তু ফের বাড়তে শুরু করে দিয়েছে৷ তবে বাঙালির যে কোনও অনুষ্ঠানে সোনর জিনিস ছাড়া একেবারেই চলে না৷ যে কোনও শুভ কাজে সোনা কেনা শুধুমাত্র শুভ তা কিন্তু নয়, ঐতিহ্যেকে এগিয়ে নিয়ে চলে এই ধাতু৷

আর সামনেই পুজো৷ তারপর থেকেই শুরু হয়ে যাবে বিয়ের মরসুম৷ তাই এই সময়ে সোনার জিনিস উপহার দেওয়া থেকে শুরু করে নিজের জন্য সোনার কিনিস অনেকেই কিনে থাকেন৷ পুজোতে সাবেকি সাজের সঙ্গে সোনার গয়না পরার চল রয়েছে আপামোর বাঙালির৷ তাই পুজোয় যদি সোনা কেনার কথা ভাবেন, তার আগে চট করে দামটা জেনে (gold silver price) নিন।

   

গতকাল কলকাতায় ২২ ক্যারটে ৮ গ্রাম সোনার দাম বিক্রি হচ্ছে ৫৬,৭৬০ টাকায়। আর ১০ গ্রামে সোনার দাম বিক্রি হচ্ছে ৭০,৯৫০ টাকায়। ১০০ গ্রাম সোনার দাম বিক্রি হচ্ছে ৯,০৯,৫০০ টাকায়। আজ মঙ্গলবার ২২ ক্য়ারেটের ১ গ্রাম সোনার দাম রয়েছে ৭ হাজার ৯৫ টাকা। ১০ গ্রাম সোনার দাম রয়েছে ৭০ হাজার ৯৫০ টাকা। ১০০ গ্রাম সোনার দাম রয়েছে ৭ লক্ষ ৯৫০০ টাকা। কলকাতায় আজ রুপোর দাম প্রতি গ্রাম ৯৫ টাকা এবং প্রতি কেজিতে দাম রয়েছে ৯৫,০০০ টাকা। আজ কলকাতায় ১০০ গ্রাম রুপোর দাম বিক্রি হচ্ছে ৯৫০০ টাকায়।

সোনার দামের সঙ্গে তাল মিলিয়ে রুপোর দামও নিত্যদিন বাড়তে থাকে। যখন মূল্যবান ধাতুর দাম বেড়ে যায়, তখন রুপোর দামও বেড়ে যায়। গ্রাহকদের কেবল হলমার্ক চিহ্ন দেখে কেনাকাটা করা উচিত। হলমার্ক হল সোনার সরকারি গ্যারান্টি, ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (বিআইএস) হলমার্ক নির্ধারণ করে। হলমার্কিং স্কিমটি ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস অ্যাক্টের অধীনে প্রশাসন, বিধি এবং প্রবিধানগুলি নির্ধারণ করে। ২২ ক্যারেট ও ১৮ ক্যারেট সোনার গয়নার খুচরা দাম জানতে ৮৯৫৫৬৬৪৪৩৩ নম্বরে একটি মিসড কল দিতে পারেন।

এসএমএসের মাধ্যমে স্বল্প সময়ে রেট পাওয়া যাবে। এ ছাড়া ঘন ঘন আপডেট সম্পর্কে তথ্যের জন্য www.ibja.co বা ibjarates.com দেখতে পারেন।