Mithun Chakraborty: দাদাসাহেব ফালকে পুরস্কারে সম্মানিত হতে চলেছেন মিঠুন চক্রবর্তী

এবার দাদাসাহেব ফালকে পুরস্কার পেতে চলেছেন বিখ্যাত অভিনেতা মিঠুন চক্রবর্তী (Mithun Chakraborty)। সিনেপ্রেমীদের কাছে তিনি মহাগুরু নামে পরিচিত। ভারতীয় চলচ্চিত্রের জগতে অসামান্য অবদানের জন্য তাঁকে…

Mithun Chakraborty

এবার দাদাসাহেব ফালকে পুরস্কার পেতে চলেছেন বিখ্যাত অভিনেতা মিঠুন চক্রবর্তী (Mithun Chakraborty)। সিনেপ্রেমীদের কাছে তিনি মহাগুরু নামে পরিচিত। ভারতীয় চলচ্চিত্রের জগতে অসামান্য অবদানের জন্য তাঁকে এই সম্মানে ভূষিত করা হচ্ছে।

 ‘মারবো এখানে লাশ পড়বে শ্মশানে’ বা ‘আই অ্যাম আ ডিস্কো ড্যান্সার’ এই কালজয়ী গানগুলো শুনলে একজনের কথাই মনে পরে। তিনি হলেন অভিনেতা মিঠুন চক্রবর্তী (Mithun Chakraborty)। সম্প্রতি তাঁর দেখা মিলেছে রাজনীতির ময়দানেও। কিন্তু আজ রাজনীতির কথা থাক। একজন বাঙালি অভিনেতা হিসেবে বলিপাড়া (Bollywood) এবং টলিপাড়ায় (Tollywood) যেভাবে তিনি আজও অভিনয়ের জাদুতে সকলকে মুগ্ধ করে রেখেছেন তা নিয়ে আর নতুন কিছু বলার নেই।

   

স্বভাবতই এই খবরে আজ খুব খুশি সকল বিনোদন (Entertainment) জগতের মানুষ। অনেকেই মনে করছেন মহাগুরু তার প্রাপ্য সম্মান পেয়েছেন। বিনোদ খান্না, অমিতাভ বচ্চন, আশা পারেখ-এমন অনেক গুণী অভিনেতা-অভিনেত্রীই এর আগে এই পুরস্কারে ভূষিত হয়েছেন। এবার সেই তালিকায় যুক্ত হল মিঠুন চক্রবর্তীর নাম। এই ৭০ তম আন্তর্জাতিক ন্যাশানাল ফিল্ম অ্যাওয়ার্ড সেরিমনি (70th International National Film Award Ceremony) অনুষ্ঠিত হবে চলতি বছরের ৮ অক্টোবর।

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার বিভাগের (Ministry of Information and Broadcasting) মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw) তার সমাজমাধ্যমে জানিয়েছেন, ““সিনেমায় মিঠুন দা-এর অনুপ্রেরণামূলক যাত্রা বর্তমান প্রজন্মকে অনুপ্রাণিত করে চলেছে। আমি এই ঘোষণা করতে পেরে সম্মানিত বোধ করছি যে দাদাসাহেব ফালকে জুরি (Dadasaheb Phalke Award) এই সম্মানের জন্য প্রখ্যাত অভিনেতা মিঠুন চক্রবর্তীকে বেছে নিয়েছে।”

IIFA Awards এর অভিজ্ঞতা শেয়ার করলেন টোটা রায় চৌধুরি, কী বললেন অভিনেতা?

আপাতত কলকাতাতেই শুটিং করতে ব্যস্ত মহাগুরু (Mithun Chakraborty)। মৃণাল সেনের ‘মৃগয়া’ ছবির মাধ্যমে অভিনয়ের জগতে প্রবেশ করেছিলেন তিনি। তারপর পেরিয়ে গিয়েছে ৪৮টা বছর। এই খবরে পরিচালক থেকে শুরু করে টলিপাড়ার অন্যান্য অভিনেতা, মহাগুরুর ভক্তরা সকলেই খুব খুশি।

‘…ভুলে যাবেন না’, শুভেচ্ছা জানিয়ে মহাগুরুকে কী মনে করলেন কুণাল?

দাদাসাহেব ফালকে পুরস্কারে ভূষিত হওয়ার ঘোষণার পর, অভিনেতা মিঠুন চক্রবর্তী বলেছেন, “আমার কাছে এই অনুভূতি প্রকাশ করার মতো শব্দ নেই। এই বিষয়টা আমি কল্পনাও করতে পারিনি। এই সম্মান আমি আমার পরিবার এবং সারা বিশ্বে আমার ভক্তদের জন্য উৎসর্গ করছি।”

প্রসঙ্গত, এই দুর্গা পুজোয় (Durga Puja 2024) মুক্তি পেতে চলেছে মিঠুন চক্রবর্তী ও দেবশ্রী রায় অভিনীত চলচ্চিত্র ‘শাস্ত্রী’ (Shastri)। পথিকৃৎ বসুর পরিচালনায় এই ছবির ঝলক ইতিমধ্যেই মন কেড়েছে সক্কলের। মিঠুন-দেবশ্রী জুটিকে বহুবছর পর পর্দায় ফিরতে দেখে আনন্দে উৎসুক বিনোদন প্রেমীরা।