ক্রমশ ভয়াবহ আকার ধারণ করছে মাঙ্কি পক্স, কেরলে দ্বিতীয় আক্রান্তের হদিশ

Mpox: আফ্রিকায় ধ্বংসযজ্ঞ সৃষ্টিকারী ভাইরাস পৌঁছেছে ভারতে। কেরলে Clade 1B MPox সংক্রমণের আরেকটি ঘটনার খবর পাওয়া গিয়েছে। এই খবরের পরই কেন্দ্রীয় সরকার সতর্ক হয়ে গেছে।…

Mpox new variant first case found in kerala india

Mpox: আফ্রিকায় ধ্বংসযজ্ঞ সৃষ্টিকারী ভাইরাস পৌঁছেছে ভারতে। কেরলে Clade 1B MPox সংক্রমণের আরেকটি ঘটনার খবর পাওয়া গিয়েছে। এই খবরের পরই কেন্দ্রীয় সরকার সতর্ক হয়ে গেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জন্য এমপিক্স রোগের জন্য একটি নতুন পরামর্শ জারি করেছে। প্রকৃতপক্ষে, ভারত তৃতীয় অ-আফ্রিকান দেশ হয়ে উঠেছে যেখানে Clade 1B MPox সংক্রমণের ঘটনা রেকর্ড করা হয়েছে।

কেরলের এর্নাকুলামে ২৬-বছর বয়সী যুবকের শরীরে মিলেছে এই Mpox ভাইরাস, শুক্রবার নিশ্চিত করেছে স্বাস্থ্য দফতর। জানা গিয়েছে, এই যুবক সম্প্রতি সংযুক্ত আমিশাহি (UAE) থেকে ফিরেছেন। বর্তমানে তিনি শহরের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তার নমুনা আলাপুঝার ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি ল্যাবে পরীক্ষা করা হয়। নমুনাগুলি পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে জিনোমিক সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়েছে।

   

উল্লেখ্য, এটি রাজ্যে দ্বিতীয় এমপক্স সংক্রমণের ঘটনা এবং এই বছরে দেশে তৃতীয়।

এর আগে, ১৮ সেপ্টেম্বর মালাপ্পুরমের ইদাভান্নার ৩৮ বছর বয়সী এক ব্যক্তির পজিটিভ রিপোর্ট আসে। পরে দেখা যায় যে ভাইরাসের ক্লেড 1b স্ট্রেইনের কারণে তার সংক্রমণ হয়েছিল। এর পর সব জেলায় আইসোলেশন সুবিধা স্থাপন করা হয় এবং নজরদারি জোরদার করা হয়ে। স্বাস্থ্য দফতর, রাজ্যে Mpox প্রতিরোধ এবং কার্যকর চিকিৎসার জন্য নির্দেশিকা আপডেট করার পরিকল্পনা করেছে।

Mpox নামের আগে এই রোগ মাঙ্কিপক্স নামে পরিচিত ছিল। একটি ভাইরাল রোগ যা মাঙ্কিপক্স ভাইরাস থেকে হয়। এই ভাইরাস অর্থোপক্সভাইরাস গণের একটি প্রজাতি। ভাইরাসের দুটি স্বতন্ত্র ক্লেড রয়েছে: ক্লেড I (সাবক্লেড Ia এবং Ib সহ) এবং ক্লেড II (সাবক্লেড IIa এবং IIb সহ)।