বুমরাহ-সিরাজ নন, দ্বিতীয় টেস্টে বল হাতে ‘টাইগার’ বধের নায়ক এই বাঙালিই

সদ্য সমাপ্ত চেন্নাই টেস্টে বল হাতে সাড়া জাগিয়েছিলেন। চেন্নাইয়ের পর কানপুরে চলতি ভারত-বাংলাদেশের দ্বিতীয় টেস্ট খেলতে নেমেই নিজের জাত চেনাচ্ছেন বাংলার পেসার আকাশ দীপ। বৃষ্টির…

Not Bumrah or Siraj: Bengali Bowler Akash Deep Stuns Bangladesh with Brilliant Performance

সদ্য সমাপ্ত চেন্নাই টেস্টে বল হাতে সাড়া জাগিয়েছিলেন। চেন্নাইয়ের পর কানপুরে চলতি ভারত-বাংলাদেশের দ্বিতীয় টেস্ট খেলতে নেমেই নিজের জাত চেনাচ্ছেন বাংলার পেসার আকাশ দীপ। বৃষ্টির কারণে এক ঘণ্টা দেরিতে শুরু হওয়া এই ম্যাচে প্রথম ৪০ মিনিটে কোনো উইকেট পায়নি ভারত। অধিনায়ক রোহিত শর্মা জাসপ্রিত বুমরাহ, মহম্মদ সিরাজের হাতে বল তুলে দিলেও প্রথম সেশনে তাঁরা সেভাবে কিছু করতে পারেননি। তারপরেই রোহিত নিয়ে আসেন ‘স্পিন জাদুকর’ অশ্বিনকে। তবে অশ্বিন বল হাতে ক্রিজে এলেও প্রথম উইকেটের দেখা মেলেনি। এরপর বল এ বাংলার আকাশ দীপের হাতে আসে এবং তিনি তাঁর প্রথম ওভারেই ভারতকে একটি উইকেট দেন। আজ সকালে প্রথম সেশনে (IND vs BAN) ভারতের হয়ে দ্বিতীয় উইকেটটিও তাঁরই নেওয়া।

আজ সকালে কানপুরে ভারত-বাংলাদেশ টেস্ট ম্যাচে টসে জিতে প্রথমে বোলিং বেছে নেন অধিনায়ক রোহিত শর্মা। রোহিত বলেছিলেন যে তিনি আবহাওয়ার সুবিধা নিতে চান যাতে ফাস্ট বোলাররা প্রাথমিক আর্দ্রতার সুবিধা নিতে পারে। তবে বোলিং শুরু করা জাসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ সিরাজ প্রথম ৭ ওভারে ভারতের হয়ে উইকেট পেতে পারেননি। পেস বোলারদের পর হাত ঘুরিয়ে অশ্বিনও কোনও উইকেট পাননি। তাই রোহিত শুরুতেই বাংলাদেশকে চাপে রাখার সিদ্ধান্ত নিয়ে আবার পেস এট্যাক ফিরিয়ে আনেন। বল তুলে দেন আকাশ দীপের হাতে। এদিন বাংলার মহম্মদ শামির মতই আউটসুইংয়ে তিনি ফিরিয়ে দেন বাংলা দেশি ওপেনার জাকিরকে। মাত্র শুন্য রান করে জয়সওয়ালের হাতে ক্যাচে দিয়ে ফেরত যান তিনি। আরেক ওপেনার শাদমান ২৪ রান করলেও ১২.১ ওভারে আকাশ দীপের ইনসুইংগিং ইয়র্কারে আউট হয়ে ফেরত যান।তবে দুই ওপেনার ফেরত গেলেও আশা ছাড়েননি টাইগাররা। বাংলাদেশের হয়ে এই মুহূর্তে ক্রিজে রয়েছেন মোমিনুল(১৭*) এবং অধিনায়ক শান্ত (২৮*) (এই প্রতিবেদন লেখা পর্যন্ত)।

   

প্রসঙ্গত উল্লেখ্য যে বাংলার হয়ে গত মরশুমে বেশ ভালো ফর্মে ছিলেন আকাশ দীপ। এছাড়াও গতবছর ঘরের মাঠে ইংল্যান্ড সিরিজেও বেশ ভাল পারফরম্যান্স ছিল তাঁর। মহম্মদ শামি চোট পেলে তাঁর জায়গায় দলে সুযোগ পান। তবে সব মিলিয়ে লাল বলের ক্রিকেটে চেন্নাই এবং বর্তমান কানপুরে (IND vs BAN) তাঁর পারফরম্যান্স আসন্ন বর্ডার-গাভাসকার ট্রফিতে নির্বাচকমহলে যে নতুন চ্যালেঞ্জ ছুঁড়ে দিল সেকথা বলাই বাহুল্য।