বায়ো-মেডিকেল বর্জ্য পুনর্ব্যবহারে নয়া প্ল্যান্ট তৈরির পরিকল্পনা কেএমসির

বায়ো-মেডিকেল বর্জ্য পুনর্ব্যবহার করার জন্য কেএমসি একটি প্ল্যান্ট তৈরির পরিকল্পনা নিয়েছে। বুধবার ২৫ সেপ্টেম্বর মেয়র ফিরহাদ হাকিম জানান, ধাপায় তৈরি করা হবে এই প্ল্যান্ট। কলকাতা…

KMC

বায়ো-মেডিকেল বর্জ্য পুনর্ব্যবহার করার জন্য কেএমসি একটি প্ল্যান্ট তৈরির পরিকল্পনা নিয়েছে। বুধবার ২৫ সেপ্টেম্বর মেয়র ফিরহাদ হাকিম জানান, ধাপায় তৈরি করা হবে এই প্ল্যান্ট। কলকাতা শহরের সরকারী হাসপাতাল এবং বেসরকারী স্বাস্থ্যকেন্দ্র গুলি থেকে সংগ্রহ করা বায়ো-মেডিকেল বর্জ্য নিয়ে যাওয়া হবে সেই প্ল্যান্টে। হাকিম বলেন, বায়ো-মেডিকেল বর্জ্যের অবৈধ পুনর্ব্যবহার ও বিক্রি মত ঘটনা মার্কেট রিপোর্টে উঠে আসার পরই এই প্ল্যান্ট তৈরির পরিকল্পনা করে কলকাতা পুরসভা।

প্রাথমিক ভাবে ৩ টি বেসারকারি সংস্থা ১৪৪ টি কেএমসি ওয়ার্ড থেকে হাসপাতাল এবং নার্সিং হোম থেকে বায়ো-মেডিকেল বর্জ্য সংগ্রহ করবে। এতদিন এই বায়ো-মেডিকেল বর্জ্য বৈজ্ঞানিক উপায়ে ব্যাবহারের প্রতি নজরদারি সে ভাবে ছিল না বলে জানান, কেএমসিরএক আধিকারিক। গোটা এই প্ল্যান্টের পরিচালনার খরচ বহন করবে কলকাতা পুরসভা। ২০২৫ সালের শেষ নাগাদ প্ল্যান্টটি চালু করা সম্ভব বলে আশা প্রকাশ করেন কেএমসির এক আধিকারিক।