বৃহস্পতিবারও অবিরাম বৃষ্টি অব্যাহত কলকাতায়, বাকি জেলায় কতটা প্রভাব ফেলবে নিম্নচাপ?

চলতি সপ্তাহে মঙ্গলবার থেকেই ভারী থেকে হালকা বৃষ্টির সাধ পেয়েছে বঙ্গবাসী। গত কয়েকদিনের প্রখর তাপপ্রবাহ থেকে অনেকটাই স্বস্তি পেয়েছে মানুষ। মঙ্গলবার থেকেই বৃষ্টির দেখা মিলেছে…

Today Weather Update

চলতি সপ্তাহে মঙ্গলবার থেকেই ভারী থেকে হালকা বৃষ্টির সাধ পেয়েছে বঙ্গবাসী। গত কয়েকদিনের প্রখর তাপপ্রবাহ থেকে অনেকটাই স্বস্তি পেয়েছে মানুষ। মঙ্গলবার থেকেই বৃষ্টির দেখা মিলেছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। সেইসঙ্গে বয়েছে ঝোড়ো হাওয়া। আর বৃহস্পতিবারও সকাল থেকেই আকাশের মুখ ভার।

আকাশ মেঘলা থাকার পাশাপাশি কয়েক পশলা বৃষ্টিও দেখা যাচ্ছে। কিন্তু বৃহস্পতিবার কলকাতা সহ অন্যান্য জেলায় সারাদিন কেমন আবহাওয়া (Weather Update Today) থাকতে চলেছে? আজ কলকাতায় আকাশ সারাদিনই প্রায় মেঘলা থাকবে। সকালের দিকে এক নাগারে বৃষ্টি চলতে পারে। তবে সকালে ও দুপুরে বৃষ্টির পরিমাণ বেশি থাকলেও বেলার দিকে বৃষ্টির পরিমাণ কিছুটা হলেও কমতে পারে।

   

এছাড়া কয়েক পশলা বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে বৃষ্টিতে কলকাতার তাপমাত্রা আগের থেকে অনেকটাই নেমে গিয়েছে। বৃহস্পতিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ১.১ ডিগ্রি সেলসিয়াস কম। যদিও বুধবার মহানগরীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের তুলনায় যা ছিল ৪.৪ ডিগ্রি সেলসিয়াস কম।

জানা গেছে, আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা ২৫-২৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকতে চলেছে। অন্যদিকে বীরভূম, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান ছাড়াও উত্তরবঙ্গের দার্জিলিং, মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির আশঙ্কা রয়েছে। সেইসঙ্গে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, নদিয়া এবং ঝাড়গ্রামেও ভালো বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

বৃহস্পতিবার উত্তরবঙ্গে প্রবল বৃষ্টি হতে পারে বলে জানা যাচ্ছে। জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলায় ভারী বৃষ্টির পাশাপাশি দার্জিলিং-সহ পার্বত্য এলাকায় অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। এছাড়া শুক্রবার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গে। এদিকে আজ দক্ষিণবঙ্গেও ভারী বৃষ্টি চলবে। দক্ষিণবঙ্গে পশ্চিমের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে।

তবে সকালের দিকে বেশ কিছু জেলায় ভারী বৃষ্টি হলেও বেলার দিকে বৃষ্টির পরিমাণ কমতে পারে। জানা যাচ্ছে, দক্ষিণ ছত্তিশগড়ে সক্রিয় ঘূর্ণাবর্ত এবং কোঙ্কন থেকে বাংলাদেশ পর্যন্ত অক্ষরেখা রয়েছে যেটা ছত্তিশগড়ের ঘূর্ণাবর্তের উপর দিয়ে বিস্তিত। আর এই অক্ষরেখার প্রভাবেই বাংলা, বিহার, ওড়িশা এবং ঝাড়খণ্ডে বর্তমানে ভারী থেকে হালকা বৃষ্টির দেখা মিলছে।