জ্বালানি কম পোড়াবে টাটা নেক্সনের এই নতুন অবতার, কিনবেন নাকি?

অপ্রত্যাশিতভাবেই আজ ভারতের বাজারে লঞ্চ হল টাটা নেক্সন আইসিএনজি (Tata Nexon iCNG)। সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে, এটি দেশের বাজারে উপলব্ধ অন্যান্য সিএনজি গাড়ির…

Tata-Nexon-iCNG-launched

অপ্রত্যাশিতভাবেই আজ ভারতের বাজারে লঞ্চ হল টাটা নেক্সন আইসিএনজি (Tata Nexon iCNG)। সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে, এটি দেশের বাজারে উপলব্ধ অন্যান্য সিএনজি গাড়ির তুলনায় বেশি শক্তিশালী। এই গাড়ির দাম ৯ লক্ষ থেকে ১৪.৫০ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে। উল্লেখ্য, সাব-কমপ্যাক্ট এসইউভি নেক্সন বাজারে পেট্রোল, ডিজেল ও ব্যাটারি ভার্সনে বেছে নেওয়া যায়। এবারে আরও বেশি সংখ্যক ক্রেতাকে আকৃষ্ট করার লক্ষ্যে এর সিএনজি ভার্সন আনল টাটা।

জানিয়ে রাখি, Tata Tiago, Tigor, Punch ও Altroz-এর পর এবার Nexon iCNG বাজারে এল। টাটা মোটরস বলেছে, তাদের সামগ্রিক বিক্রির প্রায় ২১ শতাংশ অবদান রাখে এই সিএনজি-চালিত মডেলগুলি। নতুন মডেল আনতে যা আরও বেশি করে উদ্বুদ্ধ করেছে টাটাকে। এই গাড়ির চলাচলের খরচ জীবাশ্ম জ্বালানি মডেলের তুলনায় কম। চলুন গাড়িটি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

   

Tata Nexon iCNG – ইঞ্জিন

সংস্থার ঘরানা মেনেই Tata Nexon iCNG-এ দেওয়া হয়েছে টুইন-সিলিন্ডার সেটআপ। যা অন্যান্য মডেলেও উপস্থিত। এতে কার্গো স্পেস বৃদ্ধি পায়। সংস্থার দাবি, এর ইঞ্জিন থেকে ৯৮ বিএইচপি শক্তি এবং ১৭০ এনএম টর্ক উৎপন্ন হবে। তাই এটি দেশের মধ্যে সবচেয়ে শক্তিশালী সিএনজি গাড়ি। এটি ৬-স্পিড ম্যানুয়াল এবং এএমটি গিয়ারবক্স সহ বেছে নেওয়া যাবে। 

Tata Nexon iCNG – ভ্যারিয়েন্ট ও দাম

টাটা নেক্সন আইসিএনজি আটটি ভ্যারিয়েন্টে লঞ্চ করা হয়েছে। এগুলি হল – Tata Nexon CNG Smart (O), Smart +, Smart +S, Pure, Pure S, Creative, Creative + ও Fearless + PS। এগুলির কিনতে খরচ পড়বে ৯ লক্ষ থেকে ১৪.৫০ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

পুজোয় মাতাবে এলএমএল-এর নতুন ইলেকট্রিক স্কুটার, তাক লাগানো রেঞ্জ

Tata Nexon iCNG – ফিচার

টাটা নেক্সন আইসিএনজি (Tata Nexon iCNG) বেশ কয়েকটি সুবিধাজনক এবং আরামদায়ক বৈশিষ্ট্য সহ এসেছে। যেমন ড্যাশবোর্ডে টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট ডিসপ্লে, ১০.২৫ ইঞ্চি অল-ডিজিটাল ড্রাইভার ডিসপ্লে, ৩৬০ ডিগ্রি ক্যামেরা, লেদারেট সিট, ভেন্টিলেটেড ফ্রন্ট সিট এবং ভয়েস-চালিত প্যানোরামিক সানরুফ। নেক্সন সিএনজির সমস্ত ভ্যারিয়েন্টে স্ট্যান্ডার্ড হিসাবে ছয়টি এয়ারব্যাগ দেওয়া হয়েছে।