অস্কারের জন্য মনোনীত কিরণ রাও-র Laapataa Ladies

India’s official entry for Oscars: হিন্দী চলচ্চিত্র জগতে আনন্দের সংবাদ। অস্কারের জন্য মনোনীত হল কিরণ রাও-য়ের লাপাতা লেডিস (Laapataa Ladies)। পিতৃতন্ত্রের উপর একটি ব্যঙ্গ হচ্ছে…

Laapata Ladies

India’s official entry for Oscars: হিন্দী চলচ্চিত্র জগতে আনন্দের সংবাদ। অস্কারের জন্য মনোনীত হল কিরণ রাও-য়ের লাপাতা লেডিস (Laapataa Ladies)। পিতৃতন্ত্রের উপর একটি ব্যঙ্গ হচ্ছে ‘লাপাতা লেডিস’ এর মূল ভাবনা। তবে মনোনীত হওয়া খুব যে সহজ ছিল তা নয়। ২৯ জন প্রতিযোগীর মধ্যে থেকে নির্বাচিত হয়েছে এই ছবি।

ভারতের ফিল্ম ফেডারেশনের (Film Federation of India) তরফ থেকে সোমবার ঘোষণা করা হয় যে কিরণ রাও-য়ের লাপাতা লেডিস অস্কার ২০২৫ এর জন্য ভারতের অফিসিয়াল এন্ট্রি হিসাবে বেছে নেওয়া হয়েছে। যে ২৯ জন প্রতিযোগীর মধ্যে থেকে নির্বাচিত হয়েছে এই ছবি, সেই তালিকায় ছিল বলিউডের হিট ছবি Animal, মালায়লাম জাতীয় পুরস্কার প্রাপ্ত ছবি Aattam এবং কান বিজয়ী All We Imagine As Light. এমন ২৯ টি ছবির তালিকা থেকে বেছে নেওয়া হয় Laapataa Ladies।

   

Laapata Ladies

অসমীয়া পরিচালক জাহ্নু বড়ুয়ার নেতৃত্বে ১৩-সদস্যের নির্বাচক কমিটি সর্বসম্মতিক্রমে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে (Academy Awards) সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র বিভাগে (best international film category), আমির খান এবং কিরণ রাও-এর ‘লাপাতা লেডিস’-এর বিষয়ে এই সিদ্ধান্ত নিয়েছে। এই তালিকায় তামিল ছবি Maharaja, তেলেগু টাইটেলে Kalki 2898 AD এবং Hanu-Man; পাশাপাশি হিন্দি চলচ্চিত্র Swatantraya Veer Savarkar এবং Article 370 ও তালিকায় ছিল। গত বছর এই বিভাগে মনোনীত হয়েছিল মালায়লাম সুপারহিট ছবি 2018: Everyone is a Hero।

 

সম্প্রতি সংবাদ সংস্থা পিটিআই-কে দেওয়া সাক্ষাৎকারে কিরণ রাও বলেন যে ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়া (এফএফআই) সেরা ছবি বাছাই করবে। “আমার স্বপ্ন পূরণ হবে যদি তা হয়, যদি তা (অস্কারে) যায়। তবে এটি একটি প্রক্রিয়া, এবং আমি আশা করছি এটি (লাপাতা লেডিস) বিবেচনা করা হবে। আমি নিশ্চিত যে সেরা ফিল্মটি যাবে, তারা যাকেই বেছে নেবে।“

Laapataa Ladies-এ দেখানো হয়েছে ২০০১ সালে গ্রামীণ ভারতের এক হৃদয়গ্রাহী এবং ক্ষমতায়ন কাল্পনিক ঘটনা। দুর্ঘটনাক্রমে ট্রেনে যাত্রার সময় দুজন বধূ একে অপরের সঙ্গে অদলবদল হয়ে যাব। অদলবদলের পর কী হবে সেই নিয়েই এই ছবি ‘লাপাতা লেডিস।’ ছবিটি প্রযোজনা করেছে রাওয়ের কিন্ডলিং প্রোডাকশন এবং আমির খান প্রোডাকশন। ছবিতে প্রধান ভূমিকায় অভিনয় করেছেন বেশ কিছু নতুন মুখ যেমন নিতানশি গোয়েল, প্রতিভা রান্তা এবং স্পর্শ শ্রীবাস্তব। তারা সকলেই দর্শনের মন জয় করেছেন তাদের অভিনয়ের মাধ্যমে। এছাড়াও এই সিনেমায় বহু প্রশংসিত অভিনয়ে দেখা গিয়েছে রবি কিষাণকে। এছাড়াও রয়েছেন ছায়া কদম এবং গীতা আগরওয়াল শর্মা।