সোমবার সঙ্গে রাখুন ছাতা-রেইনকোট, নিম্নচাপ শুরুর পূর্বাভাস দিল হাওয়া অফিস

সপ্তাহের দ্বিতীয় দিন সোমবার (Weather Forecast) থেকে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টির পূর্বাভাস শোনাল হাওয়া অফিস। বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের জেরে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টি চলবে। কোথাও আবার…

weather forecast

সপ্তাহের দ্বিতীয় দিন সোমবার (Weather Forecast) থেকে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টির পূর্বাভাস শোনাল হাওয়া অফিস। বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের জেরে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টি চলবে। কোথাও আবার ঝোড়ো হাওয়া বওয়ার সম্ভাবনাও রয়েছে। 

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আসলে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের উপরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। পাশাপাশি উত্তর থাইল্যান্ড এবং সংলগ্ন এলাকার উপর আরও ঘূর্ণাবর্ত অবস্থান করছে। একটি এটি উত্তর পশ্চিম দিকে এগোতে পারে। এই জোড়া ঘূর্ণাবর্তের প্রভাবে সোমবার উত্তর-পশ্চিম এবং সংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের উপরে একটি নিম্নচাপ তৈরি হতে পারে। যার জেরে সপ্তাহের প্রথমে বাড়বে বৃষ্টির প্রভাব। 

   

রবিবার দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা যেমন উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর, বাঁকুড়া, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। দক্ষিণ ২৪ পরগনা, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পুরুলিয়া দুই মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমানে সেই একই পূর্বাভাস রয়েছে। তবে মৎস্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধাজ্ঞা জারি করেনি হাওয়া অফিস।

তিরুপতির লাড্ডুতে ‘পশুর চর্বি’ বিতর্কে ‘শুদ্ধিকরণের’ পথ দেখালেন চন্দ্রবাবু নাইডু

আবার সোমবার থেকে উত্তরবঙ্গেও বৃষ্টির (Weather Forecast) পূর্বাভাস রয়েছে। দার্জিলিং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, এবং কালিম্পংয়ে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। পরের দিন অর্থাৎ মঙ্গলবার জলপাইগুড়ি, মালদহ এবং উত্তর দিনাজপুরে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, বুধবার এইসব অঞ্চলে ভারী বৃষ্টি হতে পারে। তবে ওইদিন জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বৃষ্টির পরিমাণ কমবে।