ব্যাটের পর বল হাতেও ভেলকি! দেবীপক্ষের আগেই ‘অশ্বিনে’ বাংলা বধ ভারতের

অশ্বিন-জাদেজা ঘূর্ণির সামনে দাঁড়াতে পারলেন না টাইগাররা। ভারতের কাছে আজ সকালে জয় ছিল শুধু সময়ের অপেক্ষা। এদিন সকালের সেশনে (IND vs BAN) বাংলাদেশ অধিনায়ক শান্তর…

IND vs BAN

অশ্বিন-জাদেজা ঘূর্ণির সামনে দাঁড়াতে পারলেন না টাইগাররা। ভারতের কাছে আজ সকালে জয় ছিল শুধু সময়ের অপেক্ষা। এদিন সকালের সেশনে (IND vs BAN) বাংলাদেশ অধিনায়ক শান্তর মরিয়া লড়াই সত্ত্বেও ইতিবাচক কিছু করে দেখাতে পারেনি বাকি ব্যাটাররা। ফলস্বরূপ লাঞ্চের আগেই ২৩৪ রানে অলআউট হয় বাংলাদেশ। অশ্বিন- জাদেজা জুটির সৌজন্যে ভারত প্রথম টেস্ট জিতল ২৮০ রানে।

গতকাল ভারতের ৫১৫ রানের জবাবে ব্যাট করতে নেমে ৪ উইকেটে ১৫৮ রান করে দিন শেষ করেছিল বাংলাদেশ। অধিনায়ক শান্ত এবং কিংবদন্তি অলরাউন্ডার সাকিব আল হাসান ক্রিজে ছিলেন। আর এই দুই জুটির ওপর ভর করেই ভারতের মাটিতে ইতিহাস গড়ার স্বপ্ন দেখছিলো বাংলাদেশি ক্রিকেট ভক্তরা।  প্রথমদিকে সাকিবকে নিয়ে বেশ ভালোই খেলছিলেন অধিনায়ক শান্ত। তবে পিচে বল টার্ন নিতে শুরু করলেই অধিনায়ক রোহিত শর্মা নিয়ে আসেন জাদেজাকে। আর জাদেজার বলেই আউট হয়ে নিজের সেঞ্চুরি হাতছাড়া করেন শান্ত। এদিন ৮২ রান করে ফেরত যান বাংলাদেশ অধিনায়ক।  এরপরে আসরে নামেন ভারতীয় ক্রিকেটের ‘আন্না’ হিসেবে পরিচিত রবিচন্দ্রন অশ্বিন। আজ সকালে অশ্বিনের স্পিন ধাঁধার কোনো উত্তরই ছিল না বাংলাদেশি ব্যাটারদের কাছে। অভিজ্ঞ সাকিবও তাঁর স্পিন ধাঁধা বুঝতে না পেরে,যশস্বীকে ক্যাচ দিয়ে মাত্র ২৫ রান করে আউট হয়ে যান।

   

সাকিবের পাশাপাশি এদিন ব্যর্থ হয়েছেন লিটন দাস (১), মেহেদী হাসান (৮)। লিটন দাস ও মেহেদী হাসান মিরাজ দ্রুত আউট হওয়ায় তাসের ঘরের মতো ভেঙে পড়ে বাংলাদেশের লোয়ার অর্ডার। গতকাল এসজি বল নিয়ে ভারতকে ‘খোঁচা’ দেওয়া তাসকিন আহমেদও (৫) আজ ব্যর্থ হয়েছেন। এদিন সকালে অশ্বিন পান ৬ উইকেট, জাদেজার পকেটে ঢোকে ৩ উইকেট।

এছাড়াও ব্যক্তিগত ভাবে আজ নিজের ৩৭তম ‘ফাইফার’ বা পঞ্চম উইকেটটি নিজের ঝুলিতে পারলেন ‘ অশ্বিন’ আন্না। তবে দিনের শুরুতে বুমরা ও সিরাজ বরাবরের মতোই আগুনে বোলিং করেছেন। বারবার সাকিব ও নাজমুলের ব্যাট ঘেঁষে গেছে তাঁদের বল। কয়েক ওভারের জন্য নাজমুজলের সঙ্গে সিরাজের স্লেজিং–যুদ্ধটাও মাঠে আসা দর্শকদের বিনোদন দিয়েছে আজ।

প্রসঙ্গত উল্লেখ্য যে খেলোয়াড় হিসাবে এর আগে প্রচুর টেস্ট জিতলেও, কোচ হিসেবে প্রথম টেস্ট জিতলেন গৌতম গম্ভীর। এদিন চেন্নাই টেস্টের চার দিনের খেলার মধ্যে সবচেয়ে বেশি দর্শক ছিল আজই। গতকালই টেস্ট ক্রিকেটে প্রত্যাবর্তনেই সেঞ্চুরি করেছিলেন পন্থ। বিতর্ক দূরে সরিয়ে শতরান এসেছিল গিলের ব্যাট থেকেও। আজ বল হাতে নিজেদের ঝালিয়ে নিলেন অশ্বিন- জাদেজা। সব মিলিয়ে বর্ডার-গাভাসকার ট্রফির আগে এই জয় আরো একধাপ এগিয়ে রাখলো ভারতকে। অন্যদিকে প্রথম টেস্টে (IND vs BAN) ভরাডুবির পর ২৭ তারিখ গ্রিনপার্ক স্টেডিয়ামে কতখানি কামব্যাক করতে পারেন টাইগাররা সেটাই দেখতে মুখিয়ে আছে ক্রিকেট দুনিয়া।