শতরান করে প্রত্যাবর্তন পন্থের, তৃতীয় দিনে দাগ কাটতে ব্যর্থ বাংলাদেশি বোলাররা

চলতি বছরের শুরুটা খুব একটা ভালো যায়নি তাঁর। সদ্য সমাপ্ত টি টোয়েন্টি বিশ্বকাপের আসরে খেলতে নামলেও খুব একটা আহামরি পারফরম্যান্স করতে পারেননি তিনি। এছাড়াও বেশ…

Rishabh Pant Scores Century in Second Innings of India vs Bangladesh Test Series

চলতি বছরের শুরুটা খুব একটা ভালো যায়নি তাঁর। সদ্য সমাপ্ত টি টোয়েন্টি বিশ্বকাপের আসরে খেলতে নামলেও খুব একটা আহামরি পারফরম্যান্স করতে পারেননি তিনি। এছাড়াও বেশ কিছু দিন আগে দলীপ ট্রফিতেও ব্যাট হাতে পুরোপুরি ব্যর্থ হয়েছিলেন ঋষভ পন্থ (Rishabh Pant)। তাই সমালোচকদের তীরে নানাভাবে বিদ্ধ হচ্ছিলেন তিনি। আজ চেন্নাইয়ে বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংস খেলতে নেমে যেন সমস্ত সমালোচকদের এক হাত নিলেন তিনি। আজ চেন্নাই টেস্টের তৃতীয় দিনে মাত্র ১২৮ বল খেলে ১০৯ রানের একটি বিদ্ধংসী ইনিংস খেলেন পন্থ। পন্থের ইনিংসের সৌজন্যে এই মুহূর্তে ৫০৬ রানের লিড নিয়ে চালকের আসনে রয়েছে টিম ইন্ডিয়া।

২০২২ সালে একটি গাড়ি দুর্ঘটনায় ভয়ঙ্করভাবে আহত হয়েছিলেন পন্থ। অল্পের জন্য প্রাণে বেঁচে ফিরলেও, মাথায় ও পায়ে গুরুতর চোট লাগে তাঁর। এরপর সুস্থ হয়ে ভারতের টি টোয়েন্টি বিশ্বকাপ দলে জায়গা পেলেও ব্যাট হাতে পুরোনো পন্থকে আর খুঁজে পায়নি ভারত। দলকে বিশ্বজয়ী করলেও ভিতর ভিতর প্রত্যাবর্তনের জন্য নিজেকে প্রস্তুত করছিলেন তিনি। দলীপ ট্রফির প্রথম পর্বে ইন্ডিয়া এ দলের হয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ ক্যাচ ধরলেও, ব্যাট হাতে লাল বলের ক্রিকেটে ছন্দে ফিরতে পারেননি এই বাঁ হাতি ব্যাটার। তবে অভিজ্ঞতার বিচারে সুযোগ পান বাংলাদেশ সিরিজে। চেন্নাইয়ে গতকাল বাংলাদেশের বিরুদ্ধে প্রথম ইনিংসে ব্যাট হাতে মাত্র ৩৯ রান করে ড্রেসিংরুমে ফিরে যান এই তরুণ উইকেটকিপার-ব্যাটার। আজ সকালে দ্বিতীয় ইনিংস খেলতে নেমে প্রথম থেকেই গিলের সাথে জুটি বেঁধে দায়িত্ববান ইনিংস খেলার চেষ্টা করেন পন্থ। পন্থ- গিলের জুটিতে বিশেষ সুবিধা করতে পারেননি বাংলাদেশি বোলাররা। এদিন পন্থ নিজের ১০৯ রানের ইনিংস সাজান ১৩টি বাউন্ডারি এবং ৪টি ওভার বাউন্ডারি দিয়ে। গতকাল ভারতের বিরুদ্ধে প্রথম ইনিংসে বল হাতে নিজের বেস্ট পারফরম্যান্স দেওয়া হাসান মাহমুদ আজ কোনো উইকেট পাননি। এছাড়াও বল হাতে ব্যর্থ তাসকিন আহমেদ, সাকিব আল হাসান।

   

ব্যর্থতার মাঝেও ভারতকে কুর্ণিশ তাসকিনের

প্রসঙ্গত উল্লেখ্য যে বিগত বর্ডার-গাভাসকার ট্রফিতে অস্ট্রেলিয়ার মাটিতে ৮৯ রানের একটি অতিমানবিক ইনিংস খেলে ভারতের ঐতিহাসিক জয়ের প্রধান কান্ডারী ছিলেন পন্থ (Rishabh Pant)। এছাড়াও ঘরের মাঠে ইংল্যান্ড সিরিজে ব্যাট হাতে বেশ সাড়া জাগিয়েছিলেন তিনি। আজ ফের বাংলাদেশের বিরুদ্ধে ব্যাট হাতে দলকে চালকের আসনে পৌঁছে দিয়ে নির্বাচকদের জানান দিলেন যে তিনি তৈরি। এখনো বর্ডার-গাভাসকার ট্রফির দল ঘোষণা করেনি ভারতীয় ক্রিকেট বোর্ড। তবে ঋষভের এই ‘কামব্যাক সেঞ্চুরি’ যে তাঁকে প্রথম একাদশে যে আরো একধাপ এগিয়ে রাখল সে বিষয়ে সন্দেহ নেই।