আপনি কি আয়ুষ্মান কার্ড তৈরি করাতে চান? তাহলে জেনে নিন আবেদন পদ্ধতি

বিভিন্ন সরকারি প্রকল্পের মাধ্যমে জনগণকে সুবিধা প্রদান করা হয়। এর মধ্যে শহর থেকে গ্রামীণ এলাকায় বসবাসকারী মানুষও অন্তর্ভুক্ত। আপনার বোঝা উচিত যে রাজ্য এবং কেন্দ্রীয়…

Ayushman-Bharat-Yojana

বিভিন্ন সরকারি প্রকল্পের মাধ্যমে জনগণকে সুবিধা প্রদান করা হয়। এর মধ্যে শহর থেকে গ্রামীণ এলাকায় বসবাসকারী মানুষও অন্তর্ভুক্ত। আপনার বোঝা উচিত যে রাজ্য এবং কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত স্কিমগুলি আলাদা। এই স্কিমের উদ্দেশ্য এবং যোগ্য ব্যক্তিরাও আলাদা। উদাহরণস্বরূপ, যদি আমরা আয়ুষ্মান ভারত প্রকল্পের (Ayushman Bharat Yojana) কথা বলি, তাহলে এই প্রকল্পটি কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত হয়।

এই প্রকল্পের (Ayushman Bharat Yojana) অধীনে বিনামূল্যে চিকিৎসার সুবিধা দেওয়া হয়। এমন পরিস্থিতিতে, আপনিও যদি বিনামূল্যে চিকিৎসা করাতে চান, তবে এর জন্য আপনাকে প্রথমে জানতে হবে আপনি এই স্কিমের জন্য যোগ্য কি না। এর পরে, যোগ্য ব্যক্তিরা আয়ুষ্মান কার্ড (Ayushman Bharat Yojana) তৈরি করে এই প্রকল্পের (Ayushman Bharat Yojana) সুবিধাগুলি পেতে পারেন। তো চলুন জেনে নিই এই স্কিমের বিস্তারিত তথ্য।

   

কলকাতা পুরসভার বোর্ডে নেই বাংলা, মেয়রকে নিশানা বাংলাপক্ষর

আপনি এভাবে আবেদন করতে পারেন:-

Step: 1
আপনি যদি যোগ্য হন তবে আপনি আয়ুষ্মান কার্ড (Ayushman Bharat Yojana) তৈরির জন্য আবেদন করতে পারেন। এর জন্য প্রথমে আপনাকে আপনার নিকটস্থ CSC কেন্দ্রে যেতে হবে। সেখানে গিয়ে আপনাকে সংশ্লিষ্ট অফিসারের সঙ্গে দেখা করতে হবে এবং আয়ুষ্মান কার্ড তৈরির বিষয়ে বলতে হবে। তারপর আপনার আয়ুষ্মান কার্ডের (Ayushman Bharat Yojana) জন্য কীভাবে আবেদন করবেন এবং যোগ্যতা যাচাই করা হবে।

Step: 2
এর পরে কর্মকর্তারা আপনার যোগ্যতা যাচাই করে, আপনি যোগ্য হলে আপনার নথি যাচাই করা হবে। তার পর সমস্ত তথ্য সঠিক পাওয়া গেলে, আপনার আবেদন জমা দেওয়া হবে। এর পরে আপনার আয়ুষ্মান কার্ড (Ayushman Bharat Yojana) তৈরি করে দেওয়া হবে যা আপনি ডাউনলোড করতে পারেন।