আপনার ফোনে সেভ করুন এই হোয়াটসঅ্যাপ নম্বর, জানতে পারবেন সুপ্রিম কোর্টের মামলার শুনানি

দেশের আদালতে বিচারের জন্য অধিকাংশ মামলাই সুপ্রিম কোর্টে (Supreme Court) বিচারাধীন। মোকদ্দমার বিরোধী বা প্রতিপক্ষের সুবিধার্থে সুপ্রিম কোর্ট হোয়াটসঅ্যাপের মাধ্যমে বিচারাধীন মামলার তথ্য প্রদানের সুবিধা…

Supreme-Court

দেশের আদালতে বিচারের জন্য অধিকাংশ মামলাই সুপ্রিম কোর্টে (Supreme Court) বিচারাধীন। মোকদ্দমার বিরোধী বা প্রতিপক্ষের সুবিধার্থে সুপ্রিম কোর্ট হোয়াটসঅ্যাপের মাধ্যমে বিচারাধীন মামলার তথ্য প্রদানের সুবিধা চালু করেছে। এই সুবিধা চালু করে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় বলেছেন যে সুপ্রিম কোর্টের (Supreme Court) হোয়াটসঅ্যাপ মেসেজ ফিচারের সাহায্যে আইনজীবীদের কারণ তালিকা, মামলা দায়ের এবং শুনানির বিষয়ে তথ্য দেওয়া হবে।

এই হোয়াটসঅ্যাপ নম্বর থেকে তথ্য পাওয়া যাবে
সুপ্রিম কোর্ট (Supreme Court) মুলতুবি মামলাগুলির আপডেট দেওয়ার জন্য হোয়াটসঅ্যাপ নম্বর 87687676 জারি করেছে। যার উপর কোন কল বা মেসেজ করা যাবে না। এই সুবিধা চালু করে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি বলেন, এই সুবিধা আমাদের দৈনন্দিন কাজ ও অভ্যাসে উল্লেখযোগ্য পরিবর্তন আনবে এবং কাগজ সংরক্ষণে অনেক সাহায্য করবে। পাশাপাশি সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেছেন যে এটি একটি বিপ্লবী পদক্ষেপ।

   

খানাকুল-বলাগড়ে ভাসল গ্রামের পর গ্রাম, ডুবল একাধিক বাড়ি

হোয়াটসঅ্যাপ নম্বরের সুবিধা কী হবে?
CJI বলেছেন যে সুপ্রিম কোর্টের (Supreme Court) হোয়াটসঅ্যাপ নম্বর সুপ্রিম কোর্টে (Supreme Court) আইনজীবীদের অ্যাক্সেস বাড়িয়ে দেবে। এছাড়াও, দূরবর্তী স্থানে বসবাসকারী লোকেরা আদালতের কার্যক্রম সম্পর্কে তথ্য পাবেন। সলিসিটর জেনারেল তুষার মেহতা, কেন্দ্রীয় সরকার এবং প্রধানমন্ত্রীর মতামত ভাগ করে বলেছেন যে সরকার ডিজিটালাইজেশন প্রচার করছে। যাতে মানুষ সহজে ন্যায়বিচার পেতে পারে।

আদালতে বিচারাধীন মামলার তালিকা কীভাবে পাবেন?
প্রধান বিচারপতি বলেন, এখন আইনজীবীরা সুপ্রিম কোর্টের (Supreme Court) হোয়াটসঅ্যাপ নম্বর থেকে মামলা দায়েরের বিষয়ে স্বয়ংক্রিয় বার্তা পাবেন। এ ছাড়া আইনজীবীদের মোবাইলে কারণের তালিকাও পাওয়া যাবে। এই তালিকা বলতে ওই দিন আদালতে শুনানির জন্য নির্ধারিত মামলার তালিকাকে বোঝানো হয়েছে।