ব্যর্থই ‘আস্ফালন’, পাকিস্তানের পর ভারতেও রানের খরা অব্যাহত শান্তর

বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক হিসেবে প্রথমবার পাকিস্তানের মাটিতে গিয়ে টেস্ট সিরিজ জিতে ইতিহাস গড়েছিলেন তিনি। এছাড়াও আসন্ন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার প্রসঙ্গে যথেষ্ট পরিমাণে…

Najmul Hossain Shanto Fails to Score in Crucial Test Series Against India

বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক হিসেবে প্রথমবার পাকিস্তানের মাটিতে গিয়ে টেস্ট সিরিজ জিতে ইতিহাস গড়েছিলেন তিনি। এছাড়াও আসন্ন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার প্রসঙ্গে যথেষ্ট পরিমাণে আত্মবিশ্বাসী দেখায় তাঁকে। চলতি ভারত-বাংলাদেশ(IND vs BAN) সিরিজেও প্রতিপক্ষকে খুব একটা গুরুত্ব দিতে রাজি ছিলেন না অধিনায়ক নাজিমুল হোসেন শান্ত। এমনকি র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে থাকা ভারতকে হারানো খুব সহজ বলেই ‘আস্ফালন’ দেখিয়েছিলেন তিনি।তবে ‘আস্ফালন’ ই সার; ভারতের বিরুদ্ধে প্রথম টেস্টে ব্যাট করতে নেমে মাত্র ২০ রান করেই ফিরতে হলো ‘বাংলার’ অধিনায়ককে। বর্তমান চেন্নাই টেস্টে ভারতের ৩৭৬ রানের জবাবে প্রথম ইনিংসে ৫ উইকেট খুইয়ে মাত্র ৭৬ রানে ধুঁকছে ভারতীয় দল।

আসন্ন অস্ট্রেলিয়া সফরের প্রস্তুতির জন্য ভারতের প্রতিটি পিচকে গ্রীনটপ এবং বাউন্সি করার নির্দেশ দিয়েছেন খোদ গৌতম গম্ভীর। সেকারনেই চিপকের পাটা উইকেটের পিচ এই মুহূর্তে বাউন্সি উইকেটে পরিণত হয়েছে। তাই গতকাল টস জিতে ভারতকে ব্যাট করতে পাঠান শান্তরা। শুরুতেই পিচের বাউন্স ও স্যুইং-কে কাজে লাগিয়ে টিম ইন্ডিয়াকে বেশ ব্যাকফুটে ঠেলে দিতেও সক্ষম হয়েছিলেন তাদের পেসাররা। বিশেষ করে নজর কাড়েন হাসান মাহমুদ। প্রথম স্পেলেই তিনি ফিরিয়ে দেন রোহিত শর্মা (৬),শুভমান গিল(০)ও বিরাট কোহলিকে(৬)।তবে গিল ফিরলেও লাঞ্চের আগে পন্থ(৩৯)ও রাহুলকে(১৬)সাথে নিয়ে কিছুটা লড়াই যশস্বী জয়সওয়াল(৫৬)। এরপর শুরু হয় ভারতের ‘অ-জা’ জুটির লড়াই। ৬ উইকেট হারানো টিম ইন্ডিয়াকে শক্ত ভিতের উপর দাঁড় করান রবিচন্দ্রণ অশ্বিন (১১৩)ও রবীন্দ্র জাদেজা(৮৬)। তাঁদের অদম্য জুটির সৌজন্যে ভারত পৌঁছায় ৩৭৬ রানে। তবে ব্যক্তিগতভাবে এদিন বাংলাদেশের বিরুদ্ধে নিজের দ্বিতীয় এবং কেরিয়ারের ষষ্ঠ পূর্ণ করেন রবিচন্দ্রণ অশ্বিন (Ravichandran Ashwin)।

   

অনুশীলন শুরু, ৬ বছর পর টেস্টে ফেরার জন্য প্রস্তুত হার্দিক

পাকিস্তানের উপমহাদেশীয় পাটা পিচে রানের পাহাড় গড়লেও আজ বাউন্সি উইকেটে নিজেদের মেলে ধরতে ব্যর্থ পড়শি দেশের ব্যাটাররা। রাওয়ালপিন্ডিতে টেস্ট জিতে ভারতের বিরুদ্ধে টেস্ট(IND vs BAN) জয়ের আস্ফালন করলেও এদিন বুমরাহ-আকাশদীপদের সামনে দাঁড়াতেই পারেননি শান্তরা। দ্বিতীয় ওভারেই উইকেট তুলে নেন জসপ্রীত বুমরাহ। তাঁর ডেলিভারি’র লাইন বুঝতেই পারেননি ওপেনার সাদমান ইসলাম (২)।‘লিভ’ করতে চেয়েছিলেন, কিন্তু বল তীব্রগতিতে তার অফস্ট্যাম্প ভেঙ্গে দিয়ে চলে যায়।সাদমানের পরই ওপার বাংলার আরেক ওপেনার জাকির হাসানকে (৩)আউট করেন এপার বাংলার আকাশ দীপ। এছাড়াও দুর্দান্ত ইয়র্কার করে অষ্টম ওভারেই ভেঙ্গে দেন মোমিনুল হক (০)-এর স্টাম্প।লাঞ্চের পর সিরাজের বলে সহজ ক্যাচ তুলে দিয়ে ড্রেসিংরুমে ফেরেন শান্ত (২০)।এছাড়াও ব্যর্থ হয়েছেন মুশফিকুর রহিম (৮), লিটন দাস (২২)। তবে বাংলাদশের এই চরম ব্যর্থতার পরেও কিছুটা আশা জাগিয়ে ব্যাট করছেন শাকিব আল হাসান (৩০*) এবং মেহেদী হাসান মিরাজ (১*)।ভারতের হয়ে দুটি করে উইকেট পেয়েছেন জসপ্রীত বুমরাহ্ এবং আকাশ দীপ।মহম্মদ সিরাজ এবং রবীন্দ্র জাদেজা পেয়েছেন একটি করে উইকেট(এই প্রতিবেদন লেখা পর্যন্ত)।