শীগ্রই আধার আপডেট করুন, নইলে বিপদে পড়বেন আপনি

বর্তমান সময় দাঁড়িয়ে সবথেকে গুরুত্বপূর্ণ পরিচয়পত্র হিসেবে ভারতে আধার কার্ডকেই গুরুত্ব দেওয়া হয়ে থাকে। আর তাই ফোন নম্বরের সঙ্গেও আধার কার্ডকে সংযুক্ত করা হয়েছে। সে…

aadhar-card update

বর্তমান সময় দাঁড়িয়ে সবথেকে গুরুত্বপূর্ণ পরিচয়পত্র হিসেবে ভারতে আধার কার্ডকেই গুরুত্ব দেওয়া হয়ে থাকে। আর তাই ফোন নম্বরের সঙ্গেও আধার কার্ডকে সংযুক্ত করা হয়েছে। সে সিম কার্ডের জন্য আবেদন করা হোক কিংবা ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার মতো কোন গুরুত্বপূর্ণ কাজ সবক্ষেত্রেই আধার কার্ড (Aadhar Card) এখন অতি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে।

তবে বর্তমানে সকল ভারতীয়দের জন্য বিরাট সুখবর দিল ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া ( UIDAI)। তাদের তরফ থেকে জানানো হয়েছে, যাদের আধার কার্ড গত দশ বছরে আপডেট করা হয়নি তাদের আধার কার্ড এবার আপডেট হতে চলেছে। তবে আধার কার্ড আপডেট করার শেষ যে তারিখ ছিল এবার তাঁর সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ইউআইডিএআই।

   

এর আগে আধার কার্ড আপডেট করার শেষ তারিখ ছিল ১৪ সেপ্টেম্বর ২০২৪। কিন্তু এখন সেই তারিখ পিছিয়ে তিন মাস সময়সীমা বাড়ানো হয়েছে। বর্তমানে ইউআইডিএআই নতুন যে তারিখ ঘষুন করেছে তা হল ১৪ ডিসেম্বর ২০২৪। তাহলে এবার জেনে নেওয়া যাক, কীভাবে আপনি বিনামূল্যে নিজের আধার কার্ড আপডেট করবেন? এর জন্য প্রথমে আপনাকে ইউআইডিএআই-এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।

সেখানে আপনি “আপডেট আধার” লিঙ্কে গিয়ে ক্লিক করবেন। তারপরে আপনাকে নিজের ১২ সংখ্যার আধার নম্বর লিখতে হবে। এরপর আপনার মোবাইল নম্বরে একটি ওটিপি যাবে। লগ ইন করার সময় আপনাকে এই ওটিপিটি লিখতে হবে। এরপরে আপডেট তথ্য বিকল্পে ক্লিক করে আপনার বিবরণ যাচাই করে নিতে হবে। এরপরে, সেখানে আপনাকে অবশ্যই আপনার আইডি কার্ডের ফটোকপি এবং ঠিকানার প্রমাণ আপডেট করতে হবে।

তারপরে আপনি সেন্ড অপশনটিতে ক্লিক করলেই সেখানে আপনাকে ফর্ম পাঠানো হবে। সেখানে আপনি একটি অ্যাপ্লিকেশন নম্বর পাবেন যা দিয়ে আপনি আপনার আধার আপডেট করা হয়েছে কিনা তা দেখে নিতে পারবেন। তাহলে আর দেরী না করে আজই ১৪ ডিসেম্বরের আগে নিজের আধার কার্ড আপডেট করুন।