Aadhaar Card নিয়ে নতুন ঘোষণা কেন্দ্রের, সাধারণের জন্য আরও একবার বাড়ানো হল সময়সীমা

বর্তমান দিনে আধার কার্ড (Aadhaar Card) ছাড়া এক পা চলার উপায় নেই। অফিসিয়াল কাজে যেখানেই যাবেন পরিচয় পত্র হিসেবে ‘নির্ভুল’ আধার কার্ড থাকা বাধ্যতামূলক। আধারে…

aadhaar card update

বর্তমান দিনে আধার কার্ড (Aadhaar Card) ছাড়া এক পা চলার উপায় নেই। অফিসিয়াল কাজে যেখানেই যাবেন পরিচয় পত্র হিসেবে ‘নির্ভুল’ আধার কার্ড থাকা বাধ্যতামূলক। আধারে ভুল সংশোধন করানোর জন্য সরকার বিনামূল্যে আপডেট করার সময় দিয়েছিল সরকার। যা গত ১৪ সেপ্টেম্বর শেষ হয়েছে। এবারে আধার কার্ডের আপডেট নিয়েই বড় ঘোষণা করল ইউআইডিএআই (UIDAI)।

আধার নিয়ামক সংস্থা ইউআইডিএআই জানিয়েছে, কার্ডের বয়স ১০ বছরের পুরনো হলেই তা আপডেট করাতে হবে। এতদিন সেই কাজ বিনামূল্যে করা যাচ্ছিল। ১৪ সেপ্টেম্বরই অনলাইনে আধার কার্ড আপডেটের শেষ তারিখ ছিল। জানানো হয়েছিল, এরপর থেকে আধার আপডেট করাতে হলে টাকা লাগবে। এবারে সেই নিয়ে আশার খবর শোনাল ইউআইডিএআই।

   

আমজনতার কথা বিবেচনা করে বিনামূল্যে আধার আপডেট করানোর মেয়াদ আরও একবার বাড়ানোর কথা ঘোষণা করল কেন্দ্র। ইউআইএডিআই-র পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে এ কথা জানানো হয়েছে। এবারে এর মেয়াদ কতদিন বাড়ানো হল জানেন?

Mercedes-Benz, Land Rover-কে হার মানাবে Hero-র এই বাইক, দাম শুনলে আঁতকে উঠবেন

ইউআইএডিআই জানিয়েছে, এবারে ১৪ ডিসেম্বর পর্যন্ত ফ্রী’তে আধার আপডেট করানো যাবে। তবে এই সময়সীমার মধ্যেও যদি কোন ব্যক্তি তাঁর আধার আপডেট তাহলে কী হবে? সেক্ষেত্রে কার্ডটি অবৈধ বলে ঘোষণা করা হবে। ব্যাঙ্কের সঙ্গে আধার সংযুক্ত থাকার কারণে যাবতীয় লেনদেন বন্ধ হয়ে যাবে। প্রসঙ্গত, যাদের আধার কার্ড  (Aadhaar Card) ১০ বছর আগে তৈরি হয়েছিল, তাদের আধার কার্ড আপডেট করতে বলা হয়েছে। এর জন্য পরিচয়পত্র ও ঠিকানার নথির প্রযোজন।