IFA Shield Australia: প্রবাসী বাঙালিদের আইএফএ শিল্ড অস্ট্রেলিয়ায়

ভারতীয় ফুটবলের সবথেকে পুরোনো ট্রফির নাম উঠলেই মাথায় আসে ইন্ডিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন দ্বারা আয়োজিত আইএফএ শিল্ড (IFA Shield Australia)। বর্তমান দিনে ক্রিকেটের সাথে পাল্লা দিয়ে…

Indians from Australia organizing IFA Shield Australia

ভারতীয় ফুটবলের সবথেকে পুরোনো ট্রফির নাম উঠলেই মাথায় আসে ইন্ডিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন দ্বারা আয়োজিত আইএফএ শিল্ড (IFA Shield Australia)। বর্তমান দিনে ক্রিকেটের সাথে পাল্লা দিয়ে ভারতীয় ফুটবলের জনপ্রিয়তাও দিন দিন বৃদ্ধি পেয়ে চলেছে। বেশ কিছুদিন আগে নিজের সিনেমার প্রচারে এসে ক্রিকেটের পাশাপাশি ভারতীয় ফুটবলের ভুয়সী প্রশংসা করেন মার্কিন অভিনেতা হিউজ জ্যাকম্যান। তবে এবার প্রবাসী বাঙালিদের জন্য সুখবর, ভারতীয় ফুটবলের ঐতিহ্যময়ী আইএফএ শিল্ড অনুষ্ঠিত হলো অস্ট্রেলিয়ার মাটিতে। যদিও এই শিল্ড বর্তমানে অস্ট্রেলিয়া ছাড়াও বিভিন্ন দেশে অনুষ্ঠিত হচ্ছে। বিগত শনিবার (৭ই সেপ্টেম্বর) বঙ্গদূত নামক এক সংস্থার সৌজন্যে টুর্নামেন্টটি অনুষ্ঠিত হয় অস্ট্রেলিয়ার গ্রানভিলের ফুটশাল কোর্টে।

   

২৬ নভেম্বর ২০২২ ভারতের ৭৫তম স্বাধীনতার উপলক্ষে ‘বন্দে ভারত’ অনুষ্ঠানে আইএফএ শিল্ড প্রথমবার অনুষ্ঠিত হয় অস্ট্রেলিয়ার সিডনিতে। এরপর ধারাবাহিক ভাবে ভারতের এই ঐতিহ্যবাহী টুর্নামেন্টে সামিল হয়ে আসছে অস্ট্রেলিয়াবাসী। তবে এবছর গ্রানভিলে আয়োজিত এই টুর্নামেন্টে একটু পরিবর্তন লক্ষ্য করা যায়। এ মরশুমে প্রথম থেকেই এই টুর্নামেন্ট আয়োজকের দায়িত্বে ছিল বঙ্গদূত নামক সংস্থা। টুর্নামেন্টে এবারে মোট ৮টি দল অংশগ্রহণ করে যার মধ্যে পুরুষ, মহিলা এবং শিশুদের দলও ছিল। তবে বিগত আইএফএ শিল্ড চ্যাম্পিয়ন মোহনবাগান সুপার জায়েন্টেসর মতো অস্ট্রেলিয় আইএফএ শিল্ডের চ্যাম্পিয়ন হয়েছে শৈলেন মান্না মোহনবাগান। রানার্স আপ হয়েছে বাইচুং ভুটিয়া ইস্টবেঙ্গল। আর তৃতীয় স্থান অর্জন করেছে তুলসীদাস ইস্টবেঙ্গল।

ইতিমধ্যে বেশ কিছু বিখ্যাত প্রাক্তন ভারতীয় ফুটবলাররা ভিডিও বার্তা দিয়েছেন। বর্তমান আইএফএ সচিব, অনির্বান দত্ত এই টুর্নামেন্টকে সমর্থন করছেন। এছাড়াও টুর্নামেন্টের জন্য মোহনবাগান কর্মকর্তা দেবাশিস দত্ত ৫০ টি মোহনবাগান ক্লাবের জার্সি পাঠিয়েছেন। এছাড়াও ভারতীয় ফুটবলের ‘পাহাড়ি বিছা ‘ হিসেবে খ্যাত বাইচুং ভুটিয়া একটি ভিডিওর মাধ্যমে শুভেচ্ছাবার্তা জানিয়েছেন। এদিন বাইচুং বলেন ” এই টুর্নামেন্ট সুষ্ঠভাবে আয়োজন করার জন্য অনেক ধন্যবাদ। আমার সমস্ত শুভকামনা আপনাদের সাথে রইল। আশা করি আগামী দিনে আরও বেশি দল লীগের সাথে যুক্ত হবে।”

এদিন অস্ট্রেলীয় আইএফএ শিল্ডের (IFA Shield Australia) ম্যাচ দেখতে উপস্থিত ছিলেন কুম্বারল্যাড পার্লামেন্ট কাউন্সিলের সদস্য মিসেস জুলিয়া ফিন , ডিটিডিসি অস্ট্রেলিয়া সংস্থার মালিক পিনাকী ভট্টাচার্য এবং সঞ্জিত সেন। তবে গোটা টুর্নামেন্ট জুড়েই এআইএফএফ এর সমর্থন পেয়েছে বঙ্গদূত নামক সংস্থাটি। আসলে আইএফএ অস্ট্রেলিয়া আয়োজকরা চাইছেন ভারতীয় ফুটবলকে বিশ্ব ফুটবলের কাছে পৌছে দিতে এবং ভারটীয় ফুটবল সমর্থকদের ফুটবলের প্রতি অগাধ ভালোবাসার সম্পর্কে গোটা বিশ্বকে জানাতে।